হজযাত্রীদের সৌদির ইমিগ্রেশন হবে ঢাকায়, আজ চুক্তি সই

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২; সময়: ১২:২৮ অপরাহ্ণ |
খবর > জাতীয়
হজযাত্রীদের সৌদির ইমিগ্রেশন হবে ঢাকায়, আজ চুক্তি সই

পদ্মাটাইমস ডেস্ক : হজে যেতে বাংলাদেশি হজযাত্রীদের সৌদির ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করতে আজ রোববার একটি চুক্তি সই হবে। ‘রুট টু মক্কা সার্ভিস’ নামে এ চুক্তির ফলে বাংলাদেশি হজযাত্রীদের যাত্রা আরো সহজ ও ঝামেলামুক্ত হবে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ সফরের জন্য তাকে ধন্যবাদ দেন।

পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক জোরদারে সমর্থনের জন্য সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্স এবং সৌদি আরবের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

সৌদি উপমন্ত্রী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নে শেখ হাসিনার সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। সৌদি উপমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে অভিন্ন পারস্পরিক স্বার্থে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

এ সময় ড. এ কে আব্দুল মোমেন উল্লেখ করেন, বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করার জন্য সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

সৌদি উপমন্ত্রীকে তিনি বলেন, বাংলাদেশ সরকার ও জনগণ শিগগির সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানাতে অপেক্ষা করছে। পররাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন, রোববার উভয় পক্ষ নিরাপত্তা সহযোগিতা এবং রুট টু মক্কা সার্ভিস সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করবে, যা দুই দেশের মধ্যে সম্পর্ককে সুসংহত করবে।

মক্কা সার্ভিস চুক্তির ফলে হজযাত্রীরা সৌদি আরবে যাত্রার আগে ঢাকায় সেদেশের ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন। বাংলাদেশই প্রথম দেশ, যার সঙ্গে সৌদি আরবের মধ্যে চমৎকার সম্পর্কের কথা বিবেচনা করে রুট টু মক্কা সার্ভিস চুক্তি করতে যাচ্ছে।

সৌদি আরবের উপ স্বরাষ্ট্রমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ দুই দিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে