কাতারেই শেষ বিশ্বকাপ খেলবেন নেইমার

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২; সময়: ১২:০২ অপরাহ্ণ |
খবর > খেলা
কাতারেই শেষ বিশ্বকাপ খেলবেন নেইমার

পদ্মাটাইমস ডেস্ক : ব্রাজিলিয়ান তারকা ফুটবলারর নেইমারের বয়স মোটে ৩০। ক্লাবের হয়েও আছেন দুরর্দান্ত ফর্মে। কাতার বিশ্বকাপের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার চেষ্টা তিনি করতেই পারেন।

তবে ব্রাজিলিয়ান তারকা নেইমারের কথায় ইঙ্গিত, কাতারের আসরটিই হতে পারে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। বিশ্ব মঞ্চে ট্রফি উঁচিয়ে ধরার লক্ষ্যে নিজেকে উজাড় করে দিতে চান সাবেক বার্সা এই ফরোয়ার্ড।

অনেকটা সময় ধরেই ব্রাজিলের আক্রমণভাগের প্রাণভোমরা নেইমারই। তবে বড় টুর্নামেন্টে বারবার হতাশা নিয়ে ফিরতে হয়েছে তাকে। বিশ্বকাপ বা কোপা আমেরিকা এখনও দেশের হয়ে বড় কোনো আসরে শিরোপার ছোয়া পায়নি এই পিএসজি তারকা।

কাতারে ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা নেইমার ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমে জানান, কাতারের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার ব্যাপারে তিনি নিশ্চিত নন।

সাবেক বার্সা তারকা আরও বলেন, ‘আমি শেষ বিশ্বকাপ মনে করেই খেলব। আমার বাবার সঙ্গে আমি সবসময় কথা বলি। আমরা সবসময় বলি, প্রতিটি ম্যাচই যেন শেষ ম্যাচ ধরে খেলি। কারণ, আগামীকাল কী হবে, কেউ জানি না।’

‘আমি আরেকটি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা দিতে পারব না। সত্যিই জানি না পরের আসরে খেলব কি-না। আমি এবার শেষ মনে করেই খেলব। হয়তো আমি আরেকটি বিশ্বকাপে খেলব, হয়তো খেলব না। এটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। কোচ পরিবর্তন হবে, জানি না সেই কোচ আমাকে পছন্দ করবে কি না।’

অপরদিকে কাতার বিশ্বকাপের পর ব্রাজিল দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা আগেই দিয়েছেন তিতে। তবে নতুন কোচের নাম এখনও ঘোষণা করেনি তারা।

এদিকে, ব্রাজিল এ পর্যন্ত বিশ্বকাপ জিতেছে রেকর্ড সংখ্যক পাঁচবার। যার সর্বশেষটি ছিল সেই ২০০২ সালে। এরপর আরও চারটি আসর কেটে গেছে, এর কোনোটিতে ফাইনালেও উঠতে পারেনি তারা।

১৮ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত নেইমার জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত গোল করেছেন ৭৫টি। কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড ছাপিয়ে শীর্ষে যাওয়াটা তাই সময়ের ব্যাপার মাত্র।

অসাধারণ প্রতিভা থাকা সত্ত্বেও সেরাদের সেরায় নিজেকে নিতে পারেননি নেইমার। ইনজুরি, অফফর্ম বিভিন্ন ইস্যুতে পিছিয়ে ছিলেন এই ব্রাজিলিয়ান সুপারস্টার। সেরাদের কাতারে না থাকতে পারলেও ফুটবলের ইতিহাসে নিজের নাম থাকবে বলে বিশ্বাস নেইমারের।

এদিকে, ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর থেকেই অবশ্য অপরাজিত আছে ব্রাজিল দল। ক্লাব পিএসজির হয়ে দারুণ ছন্দে আছেন নেইমার নিজেও। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখনও পর্যন্ত ১৯ ম্যাচে তার গোল ১৫টি, সঙ্গে অ্যাসিস্ট ১২টি।

অপরদিকে এবারের বিশ্বকাপে তাদের অনেক দূর যাওয়ার সম্ভাবনা আছে বলেই বিশ্বাস করেন পিএসজির এই ফরোয়ার্ড।

নেইমার বলেন, ‘আমি এই বিশ্বকাপটা খেলতে চাই। নিজেকে উজাড় করে দিতে চাই। কারণ, আমার বিশ্বাস আমাদের অনেক দূর যাওয়ার সম্ভাবনা আছে।

যদিও অনেক মানুষ আমাদের ওপর আস্থা রাখছে না। আমরা তাদের ভুল প্রমাণ করব। আমাদের এই দলে অনেক ভালো কিছু আছে। আমি নিজেদেরকে অনেক দূর দেখতে পাচ্ছি।’

আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই কাতার বিশ্বকাপ মিশন শুরু করবে ব্রাজিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে