বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেবে সৌদি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২; সময়: ১০:৪৯ am |
বাংলাদেশ থেকে ২৮ লাখ কর্মী নেবে সৌদি

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ থেকে নতুন করে ২৮ লাখ কর্মী নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব।

ঢাকায় সফররত সৌদি আরবের ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার ড. নাসের বিন আব্দুল আজিজ আল দাউদ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এই আগ্রহ দেখান। শনিবার (১২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশ নিতে পদ্মায় গেলে সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন। বাংলাদেশ সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রী তাকে ধন্যবাদ জানান। আবদুল মোমেন বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক জোরদারে সমর্থনের জন্য সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্স এবং সৌদি আরবের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের সামনে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘বাংলাদেশ থেকে আরও ২৮ লাখ কর্মী নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। তাদের সঙ্গে দু’টি চুক্তি সই হয়েছে।’

আবদুল মোমেন বলেন, রোড টু মক্কা চুক্তি অনুযায়ী, এখন দীর্ঘ সময় ধরে ইমিগ্রেশনের কোনো হয়রানি ছাড়াই প্লেন থেকে নেমে হাজিরা মক্কা শরিফে চলে যেতে পারবেন।

দ্বিতীয় চুক্তির বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ ও সৌদি আরবের পুলিশের মধ্যে ট্রেনিং বিনিময় হবে। সৌদি আরবের নারী পুলিশ সদস্যরা বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নেবেন। আরও এদেশের নারী পুলিশ সদস্যরা সৌদি আরব থেকে প্রশিক্ষণ নেবেন।’বৈঠকে সৌদি উপমন্ত্রী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নে শেখ হাসিনার সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রীকে অভিন্ন পারস্পরিক স্বার্থে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগিতার জন্য সৌদি আরবের আগ্রহ প্রকাশ করেন দেশটির উপমন্ত্রী।

আবদুল মোনে বলেন, বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করার জন্য সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

দুই দিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন সৌদির ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার। সফরের দ্বিতীয় দিন রোববার (১৩ নভেম্বর) সকাল নয়টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

একই দিন সকাল সাড়ে দশটায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে