বিশ্বজুড়ে করোনা সংক্রমণে ৪৭৪ জনের মৃত্যু, শনাক্ত ২ লাখের বেশি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২; সময়: ৯:৪৯ am |
বিশ্বজুড়ে করোনা সংক্রমণে ৪৭৪ জনের মৃত্যু, শনাক্ত ২ লাখের বেশি

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসের বিরুদ্ধে দু’বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। এ ভাইরাসে সংক্রমিত হয়ে লাখ লাখ মানুষ মারা গেছেন। কোটি কোটি মানুষ এখনও এ মহামারির কারণে বিপর্যস্ত। বেশ কিছু দিন ধরে বিশ্বজুড়ে করোনার প্রভাব কমেছে। সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও হ্রাস পেয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়ার বিষয়ে সতর্ক করেছে। যদিও মহামারি কাটিয়ে স্বাভাবিক হচ্ছে পৃথিবী। তবে অনেক দেশই এখনও করোনার বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত।

রোববার সকালে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য প্রকাশ করেছে ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস। ওই সকল তথ্যানুসারে, বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এ সময় ৪৭৪ জনের মৃত্যু হয়েছে। আর করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ১৮ হাজার ৩১১ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় জাপানের পরই রাশিয়া, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, ব্রাজিল, চিলি ও ফিলিপাইনের মতো দেশগুলো রয়েছে।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ১ লাখ ৫ হাজার ২৬৫ জনে। আর বিশ্বজুড়ে মৃত্যু বেড়ে হয়েছে ৬৬ লাখ ১৪ হাজার ৯৭১ জনে।

এদিকে জাপানে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৭৯ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন ৯৫ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩১ লাখ ৯ হাজার ৮১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪৭ হাজার ৫১২ জন মারা গেছেন।

বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৪ হাজার ৭৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে চারজনের। দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ২৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ১২৫ জন মারা গেছেন।

আর একই সময়ে রাশিয়ায় করোনায় ৬২ জনের মৃত্যু হয়েছে। এরপর তাইওয়ানে ৬০, দক্ষিণ কোরিয়ায় ৪৬, ইন্দোনেশিয়ায় ৩৩ ও ব্রাজিলে ৩০ জনের মৃত্যু হয়েছে।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে।

করোনার প্রকোপ থেকে অনেকটাই স্বাভাবিক অবস্থায় ফিরেছে বিশ্ব। এখন পর্যন্ত বিশ্বের যেসব দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা ছিলো সবই প্রায় তুলে নেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে