নাটোরে অস্বচ্ছল ও দরিদ্র মহিলাদের ভিডব্লিউবি কার্যক্রম শুরু

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২; সময়: ৪:৩৬ অপরাহ্ণ |
নাটোরে অস্বচ্ছল ও দরিদ্র মহিলাদের ভিডব্লিউবি কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরে সমাজের অস্বচ্ছল ও দরিদ্র মহিলাদের ভিডব্লিউবি (ভালনারেবল উইমেন বেনিফিট) কার্যক্রম শুরু হয়েছে। শনিবার সদর উপজেলার তেবাড়িয়া ইউনিয়নে এই কার্যক্রম শুরু হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ানাধীন মহিলা বিষয়ক অধিদপ্তর এই কার্যক্রম পরিচালনা করছে।

কার্যক্রমের শর্ত অনুযায়ী ২০ থেকে ৫০ বছর বয়সী মহিলারা শনিবার সকাল থেকে তেবাড়িয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এসে ভির করেন। যে সব মহিলা যাদের পরিবারে নিয়মিত আয়ের উৎস নেই তারাই ভিডব্লিউবি কার্যক্রমের জন্য বিবেচিত হবেন।

এ কারণে অনেকেকেই ফিরে যেতে হয়। তেবাড়িয়া ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা কার্যক্রম শুরু হওয়ার পর থেকে পরিষদে উপস্থিত থেকে কার্যক্রম তদারকি করেন।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, নাটোর জেলার সাত উপজেলার ৫২ ইউনিয়নে এই কার্যক্রমের মাধ্যমে সমাজের অস্বচ্ছল ও দরিদ্র মহিলারা ভিডব্লিউবি বিবেচিত হবেন এবং এই কার্যক্রমের আওতায় বিনামূল্যে খাদ্য সহায়তা প্রদান করা হবে।

জেলার ৫২ ইউনিয়নে ১৪ হাজার ২৭১ জন তালিকাভুক্ত হওয়ার পর বিবেচিত হবেন। এই কার্যক্রমে সুবিধা পাওয়ার জন্য অবশ্যই আবেদনকারী মহিলাকে নিজে উপস্থিত থেকে আবেদন করতে হবে।

এজন্য ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র অথবা তথ্য আপার মাধ্যমে অথবা ৩৩৩ নম্বরে ফোন করে বিনামূল্যে আবেদন করা যাবে। আবেদনের জন্য শুধুমাত্র নিজের জাতীয় পরিচয়পত্র সাথে নিয়ে যেতে হবে।

তেবাড়িয়া ইউপি চেয়ারম্যান ওমর আলী প্রধান জানান, ‘স্বনির্ভরতার জন্য সহায়তা’ এই শ্লোগানকে সামনে নিয়ে এই ভিডব্লিউবি কার্যক্রম শুরু হয়। পুর্বে ভিজিডি কর্মসূচির নতুন নাম এই ভিডব্লিউবি কার্যক্রম।

এই কর্মসূচি বা কার্যক্রমে ৫০-এর একদিন বেশী বয়সী মহিলা এই কার্যক্রমের জন্য বিবেচিত হবেন না।

এছাড়া সরকারের সব ধরনের ভাতাভোগী মহিলারাও ভিডব্লিউবি কার্যক্রমের জন্য বিবেচিত হবেন না।

এ সংক্রান্ত বিষয়ে গোটা ইউনিয়নে কদিন ধরে মাইকে প্রচারণা চালানো হয়েছে।

এছাড়া এ সংক্রান্ত যে কোন তথ্য জানার জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে