শিবগঞ্জে ভূয়া সূচনা সমাজ উন্নয়ন সংস্থা এনজিও পরিচালনা চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২; সময়: ৭:৩০ অপরাহ্ণ |
শিবগঞ্জে ভূয়া সূচনা সমাজ উন্নয়ন সংস্থা এনজিও পরিচালনা চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব-৫ রাজশাহীর একটি অপারেশন দল ৯ নভেম্বর ৮ টার দিকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানাধীন টিকরী বাজারস্থ তৌহিদুর রহমান মিয়া (৬০), পিতা-মৃত আজিজুর রহমান এর ১তলা বিল্ডিং বাড়ীর ভিতর সূচনা সমাজ উন্নয়ন সংস্থার অফিস কার্যালয় হতে সূচনা সমাজ উন্নয়ন সংস্থায় সাধারণ মানুষের জমাকৃত ৬ কোটি টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের সদস্য কে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, ১। মোঃ অলিউর রহমান (৪০), পিতা-মোঃ লাইসেন আলী, মাতা-মোছাঃ কাচবানু, সাং-কালীচক, ২। মোঃ ফরহাদ হোসেন (২৮), পিতা-মোঃ শাহিদুর রহমান, মাতা-মোছাঃ ফাতেমা বেগম, সাং-গঙ্গারামপুর, ৩। মোঃ শাহজাহান আলী (২৬), ৪। মোঃ সেবারুল রহমান (২৫), উভয় পিতা-উজাল সাহা, মাতা-শাহানারা বেগম, সাং-কান্তীনগর, ৫। মোঃ সাকিবুল হাসান (২৮), পিতা-মোঃ মতিউর রহমান, মাতা-মোছাঃ নাসিমা বেগম, সাং-দড়িচক, সর্ব থানা-শিবগঞ্জ, জেলা-চাঁপাইনবাবগঞ্জদের (ক) পাশ বই-১৫৪০টি, (খ) ব্লাংক চেক-৭৫টি, (গ) মোবাইল ফোন-০৭টি, সীল-১৫টি, এবং (ঙ) সীমকার্ড-১০টি এবং (চ) ব্যাগ-০১টি সহ গ্রেফতার করে।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা দীর্ঘদিন ধরে প্রতারনা চক্রের সাথে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ সরল সাধারণ মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে সূচনা সমাজ উন্নয়ন সংস্থা নামে একটি ভূয়া এনজিও প্রতিষ্ঠা করে। উক্ত এনজিওতে বিভিন্ন গ্রাহককে অধিক মুনাফার লোভ দেখিয়ে গরীব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার জন্য উস্কানি প্রদান করে।

অসহায় লোকজন তাদের উস্কানিতে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও হতে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিও কর্মীরা ব্লাংক চেক ব্লাক মেইল এর মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত ৬ কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়। অসংখ্য ভূক্তভোগীর অভিযোগের ভিত্তিতে র‌্যাব চাঁপাইনবাগঞ্জের চৌকষ গোয়েন্দা দল দীর্ঘদিন ধরে উক্ত বিষয়ে ছায়া তদন্ত শুরু করে।

ছায়া তদন্তের এক পর্যায়ে ০৯ নভেম্বর ২০২২ তারিখ বর্ণিত এলাকা হতে সূচনা সমাজ উন্নয়ন সংস্থা এর মালিক, মূলহোতা, এরিয়া ম্যানেজার সহ প্রতারক চক্রের ০৫ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। সম্প্রতি সময়ে গনমাধ্যমে এনওজিও এর বিষয়ে ব্যাপক লেখালেখি হলে র‌্যাব তা আমলে নিয়ে উক্ত অভিযান করতে উদ্বুদ্ধ হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে