সিংড়ায় তিন পাখি শিকারির অর্থদন্ড,২১ পাখি অবমুক্ত

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২; সময়: ৪:০৪ pm |
সিংড়ায় তিন পাখি শিকারির অর্থদন্ড,২১ পাখি অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক, নাটোর : চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের দায়ে বিয়াশ গ্রামের হেলাল উদ্দিন (২৮), বিপ্লব (২৮) ও হাবিব (২৫) নামে তিন পেশাদার শিকারিকে আটক করার পর জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার ভোর রাতে প্রশাসনের সহযোগীতায় স্থানীয় পরিবেশ কর্মীরা চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া উপজেলার দুর্গম ডাহিয়া এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে।

পরে আটককৃতদের ডাহিয়া বাজারে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান তাদেরকে ১৫ হাজার টাকা অর্থদন্ড করেন। পরে উদ্ধারকৃত বিভিন্ন প্রজাতির ২১টি দেশী ও অতিথি পাখি জনসম্মুখে অবমুক্ত এবং বিভিন্ন ফাঁদ ধ্বংস করা হয়।

অভিযানের সময় উদ্ধারকৃতআহত দুটি পাখিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী হাসিবুল হাসান, সাংবাদিক কুরবান আলী প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বর্ষার শেষ ভাগে এবং শীতের শুরুতে অল্প পানিতে মাছের সাথে পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে চলনবিল। আর সেই সাথে এক শ্রেণির পাখি শিকারিদের তৎপরতা দেখা যায়।

বৃহস্পতিবার ভোরে প্রশাসনের সহযোগিতায় ১৫ সদস্যসের একটি দল সিংড়ার চলনবিলের ডাহিয়া, পাঁচপাকিয়া, দেবত্তর এলাকায় অভিযান চালায়। এসময় হেলাল উদ্দিন , বিপ্লব ও হাবিব নামে স্থানীয় তিন পেশাদার পাখি শিকারিকে আটক এবং পাতি সরালি, কাদাখোঁচা, টোকা, হুটটিটি, ঘুঘু সহ বিভিন্ন প্রজাতির ২১টি দেশী ও অতিথি পাখি উদ্ধার করা হয়।

পরে আটককৃতদের ভ্রাম্যমান আদালতের বিচারক তাদেরকে ১৫ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। উদ্ধারকৃত পাখি জনসম্মুখে অবমুক্ত ও বিভিন্ন ফাঁদ ধ্বংস করা হয়। আর আহত দুটি পাখিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান বলেন, চলনবিলের পাখি ও প্রকৃতি বাঁচাতে বিলের দুর্গম এলাকায় স্থানীয় পরিবেশ কর্মীদের সাথে নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে