ভুল মানুষকে ভালোবাসছেন না তো?

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২; সময়: ১২:১৯ pm |
ভুল মানুষকে ভালোবাসছেন না তো?

পদ্মাটাইমস ডেস্ক : কখনো কখনো কিছু পরিস্থিতি বা অভিজ্ঞতা কাউকে ভালোবাসার সিদ্ধান্ত নিয়ে আপনাকে ভাবনায় ফেলে দিতে পারে। মানুষটি কি আপনার জন্য সঠিক? সে কি সারাজীবন আপনাকে ভালোবাসা, সম্মান ও যত্নে রাখবে? সে কি সব সময় বিশ্বস্ত থাকবে? আপনার মনে যদি এমন হাজারটা প্রশ্ন উদয় হয়, তাহলে মানুষটি ভুল হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। যদি হৃদয় থেকে তার জন্য সাড়া না পান, তবে হৃদয়ের কথাই শুনতে হবে। ভুল কোনো মানুষকে ভালোবাসছেন কি না তা বোঝার জন্য এই লক্ষণগুলো মিলিয়ে নিন-

সে পাশে থাকলে আপনি মানসিকভাবে ক্লান্ত বোধ করেন

মানুষ প্রেমের সম্পর্কে জড়ায় একটু ভালো থাকার আশায়। নিজের কথাগুলো ভাগাভাগি করার আশায়। সম্পর্কে থাকা মানে সেটি আপনাকে আরও ভালো রাখবে, নির্ভার রাখবে। উল্টোটা নয়। প্রিয় মানুষটি কাছে থাকলে তার কথা কিংবা আচরণে যদি আরও বেশি ক্লান্ত বোধ করেন, যদি সে আপনার আবেগের কোনো গুরুত্বই না দেয় তবে সম্পর্কটি নিয়ে আরেকবার ভেবে দেখবেন। সম্পর্ক সুন্দর হলে তা আপনাকে ভেতর থেকেই শক্তি জোগাবে।

যদি নিজেকে হারিয়ে ফেলেন

সম্পর্কটি সুন্দর হলে তা আপনাকে নিজের প্রতি আরও শ্রদ্ধাশীল করবে, আত্মবিশ্বাসী করবে। আপনি নিজের মতো করে বাঁচতে পারবেন। আপনার প্রেমিক অথবা প্রেমিকাকে খুশি করার জন্য যদি অন্য কারও মতো হতে হয়, যদি নিজেকে আর খুঁজে না পান তবে সেটি প্রেম নয়। যে আপনাকে ভালোবাসবে, সে আপনার সমস্ত দোষ-গুণ মেনেই ভালোবাসবে। এরকমটা দেখলে বুঝবেন, এই মানুষের সঙ্গে সারা জীবন কাটানো সম্ভব নয় কারণ সে আপনাকে আপনার মতো করে হিসেবে গ্রহণ করতে পারবে না।

দুজনের আবেগের পার্থক্য অনেক হলে

আপনার এবং তার আবেগের মধ্যে যদি অনেক পার্থক্য থাকে এবং সে আপনার থেকে দূরে দূরে থাকতে চায় তবে বুঝে নেবেন সম্পর্কটি সুন্দরভাবে এগোচ্ছে না। এক্ষেত্রে আপনাকে সম্পর্কটি থেকে সরে আসতে হতে পারে। প্রেমের সম্পর্কে আবেগের উপস্থিতি থাকা জরুরি। সঙ্গীর চাওয়া এবং প্রয়োজন বোঝার মতো মানসিকতা অবশ্যই থাকতে হবে। এসব বিষয় তার মধ্যে অনুপস্থিত থাকলে আপনার একার পক্ষে সম্পর্কটি ঠেলে সামনে নেওয়া সম্ভব হবে না।

কখনোই আপনার কথা মন দিয়ে শোনে না

সঙ্গীর কথা মন দিয়ে শোনা একটি ভালো সম্পর্কের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সঙ্গীকে অবশ্যই আপনার কথায় মনোযোগ দিতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে নিজের মতামতও জানাতে হবে। কিন্তু যদি আপনার কথা মনোযোগ দিয়ে না শোনে এবং গুরুত্ব না দেয় তবে বুঝতে হবে সে আপনার জন্য সঠিক ব্যক্তি নয়।

যদি বিষণ্ন বোধ করেন

ভালোবাসার অনেক ক্ষমতা। এটি আপনার মন মুহূর্তেই ভালো করে দিতে পারে। কিন্তু এসবের বদলে যদি উল্টোটা ঘটে, যদি তার কারণে আপনি আরও বিষণ্ন বোধ করেন, তার সঙ্গ যদি আপনাকে আনন্দ না দেয় তবে বুঝতে হবে যে সে আপনার ভালোবাসার মানুষ নয়। তার উপস্থিতিতে আপনি নিজস্বতা হারিয়ে ফেলতে পারেন। বেশিরভাগ সময়ই আপনি বিষণ্ন বোধ করতে পারেন।

আপনাকে গুরুত্ব না দিলে

আপনার সঙ্গী যদি যাচ্ছেতাই ব্যবহার করে এবং ধরেই নেয় যে আপনি তাকে কখনো ছেড়ে যাবেন না তবে বুঝে নিন সে আপনার জন্য সঠিক ব্যক্তি নয়। এটি আপনার আত্মসম্মানে আঘাত করবে এবং সম্পর্কের ক্ষেত্রে আপনার অবস্থান নিয়েও প্রশ্ন তুলবে। এরকমটা ঘটলে সতর্ক হোন। তার সঙ্গে সামনাসামনি কথা বলে সমাধানের চেষ্টা করতে পারেন। আর নয়তো এই সম্পর্ক থেকে দূরে চলে যাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে