সত্যিকারের সমস্যায় আছে রুশ সেনারা, দাবি বাইডেনের

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২; সময়: ১২:২৬ অপরাহ্ণ |
সত্যিকারের সমস্যায় আছে রুশ সেনারা, দাবি বাইডেনের

পদ্মাটাইমস ডেস্ক : ইউক্রেনের দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ খেরসন শহর চলতি বছরের ফেব্রুয়ারিতে দখল করে রুশ সেনারা। কিন্তু দীর্ঘ আট মাস দখলে রাখার পর শহরটি থেকে পিছু হটছে তারা। বুধবার ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার কমান্ডার সের্গেই সুরোভিকিন খেরসন শহর থেকে নিজ সেনাদের প্রত্যাহার করার ঘোষণা দেন।

এই শহর থেকে রুশ সেনাদের চলে যাওয়ার বিষয়টি নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রাশিয়ার সেনা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত দেখাচ্ছে ‘রুশ সেনারা সত্যিকারের সমস্যা আছে।’

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এমন সিদ্ধান্তের জন্য তিনি অপেক্ষা করছিলেন এবং এটি শীতের আগে ‘দুইপক্ষের সেনাদের অবস্থান ঠিক’ করার সুযোগ দেবে।

ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরুর পর বড় শহরগুলোর মধ্যে শুধুমাত্র খেরসন শহর দখল করতে সমর্থ হয়েছিল রাশিয়া। কিন্তু বুধবার রুশ কমান্ডার জানান খেরসনে রসদ সরবরাহ ও অবস্থান ধরে রাখা আর সম্ভব না।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন শেষে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন আরও জানিয়েছেন, খেরসন থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে রাশিয়া মধ্যবর্তী নির্বাচন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করেছে। বিষয়টি তার কাছে চমকপ্রদ লেগেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে যাচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন। তার দল ডেমোক্র্যাটিক পার্টির বদলে আগামী দুই বছরের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির কতৃত্ব প্রতিষ্ঠিত হবে নিম্নকক্ষে।

এতে করে ইউক্রেনে নতুন করে কোনো সহায়তা দিতে চাইলে, তা সহজেই পারবেন না বাইডেন। তবে তিনি নির্বাচন শেষে বলেছেন, ‘তার আশা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে চলমান কার্যক্রম অব্যাহত থাকবে।’

মধ্যবর্তী নির্বাচনের আগে রিপাবলিকান প্রার্থীরা জানিয়েছিলেন ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তার বিষয়টি নিয়ে নতুন করে বিবেচনা করবেন তারা। তবে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিলেও ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধ হবে না।সূত্র: বিবিসি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে