যুক্তরাজ্যে শ্রমিক সংকট, অভিবাসীদের আসার সুযোগ প্রদানের আহ্বান

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২; সময়: ১১:০৯ পূর্বাহ্ণ |
যুক্তরাজ্যে শ্রমিক সংকট, অভিবাসীদের আসার সুযোগ প্রদানের আহ্বান

পদ্মাটাইমস ডেস্ক : ব্রেক্সিটের পর ২০২১ সালে অভিবাসন নীতি কঠোর করে যুক্তরাজ্য। কঠোরতার কারণে এখন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোসহ বিশ্বের যেকোনো দেশ থেকে যুক্তরাজ্যে অভিবাসীদের আসার বিষয়টি কঠিন হয়ে গেছে। এর প্রভাবে যুক্তরাজ্যে তৈরি হয়েছে শ্রমিক সংকট। যুক্তরাজ্যের ব্যবসায়ীরা এখন বলছেন, শ্রমিক সংকট কাটাতে এখন অভিবাসীদের যুক্তরাজ্যে প্রবেশে আরও বেশি সুযোগ প্রদান করা উচিত।

দেশটির বিখ্যাত কাপড়ের রিটেইল শপ নেক্সট-এর প্রধান নির্বাহী ও ব্যবসায়ী লর্ড উলফসন ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, যুক্তরাজ্যে যেন আরও বেশি অভিবাসীদের আসার সুযোগ দেওয়া হয়। তার মতে, শ্রমিকের যে অভাব রয়েছে সেই সমস্যার সমাধান অভিবাসীদের আসার সুযোগ প্রদানের মাধ্যমেই সম্ভব।

সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে এমন আহ্বান জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিটের কঠোর সমর্থক লর্ড উলফসন বলেছেন, যুক্তরাজ্যের বর্তমান অভিবাসী নীতি দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষতি করছে।

তবে তিনি সঙ্গে এও বলেছেন আগে ব্রিটিশদের কাজ দিতে হবে। এজন্য যেসব প্রতিষ্ঠান অভিবাসীদের নিয়োগ দেয় তাদের ওপর কর আরোপ করার প্রস্তাব দিয়েছেন তিনি।

শ্রমিক সংকটের বিষয়টি উল্লেখ করে এ ব্রিটিশ ব্যবসায়ী বলেন, ‘মাঠে যেসব শস্য পাকছে সেগুলো তোলার জন্য, গুদামগুলোতে কাজ করার জন্য আমাদের দেশে অনেক অভিবাসী আসার জন্য অপেক্ষা করছে। যেগেুলোর কার্যক্রম অভিবাসীদের ছাড়া চালানো সম্ভব না। কিন্তু আমরা তাদের আসতে দিচ্ছি না।’

‘অর্থনৈতিকভাবে লাভবান অভিবাসনের জন্য আমাদের ভিন্ন পদক্ষেপ নিতে হবে, যোগ করেন তিনি।’

ব্রিটিশ এ প্রভাবশালী ব্যবসায়ী বলেছেন, সরকারকে সিদ্ধান্ত নিতে হবে যুক্তরাজ্যকে কি তারা একটি মুক্ত বাণিজ্যের দেশে পরিণত করবেন নাকি অভিবাসীদের আসতে না দিয়ে যুক্তরাজ্যকে ব্রেক্সিট পরবর্তী ‘দুর্গবিহীন যুক্তরাজ্যে’ পরিণত করবেন।নেক্সট-এর সিইইউ আরও বলেছেন তিনি ব্রেক্সিটের পক্ষে ছিলেন। কিন্তু এমন ব্রেক্সিটের জন্য তিনি বা তারা ভোট দেননি।সূত্র: বিবিসি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে