রাজশাহীতে গণপ্রকৌশল দিবস পালন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২; সময়: ৯:১২ pm |
রাজশাহীতে গণপ্রকৌশল দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: টেকসই উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানী’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এর উদ্যোগে গণপ্রকৌশল দিবস গৌরবজ্জ্বল ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বুধবার সকালে নগরীর হড়গ্রাম টুলটুলি পাড়ায় অবস্থিত আইডিইবি ভবনের সামনে কেনিক আইডিইবি সভাপতি প্রকৌশলী এ কে এম এ হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা এবং বেলুন ও ফেস্টুন উড়িয়ে এই দিবসের উদ্বোধন করেন।

এরপর কার্যালয়ে সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালি নিয়ে তারা নগরীর সিটিবাইপাস সড়ক প্রদক্ষিণ করে পুণরায় র‌্যালি শেষে আইডিইবি ভবনের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমানে টেকসই উন্নয়ন করতে নবায়নযোগ্য জ্বালানীর কোন বিকল্প নাই। করোনা মহামারি, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে অস্থিতিশীল পরিস্থিতির মধ্যেও বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশে উন্নয়ন হচ্ছে। আর এই উন্নয়নের সিংহভাগ দাবীদার ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় ডিপ্লোমা প্রকৌশলীদের পিছিয়ে রাখার অপচেষ্টা চলছে।

তিনি বলেন, এই সরকারের আমলে নিজেদের ন্যায্য দাবীগুলো আদায় করে নিতে হবে। বর্তমানে কারিগরি শিক্ষাকে চার থেকে তিন বছরে আনার পাঁয়তারা হচ্ছে। বাংলাদেশে ২০ শতাংশ কারিগারী শিক্ষার হার বলা হচ্ছে। সরকার এই শিক্ষাকে বৃদ্ধি করতে সকল জেলা ও থানাতে কারিগারি শিক্ষা প্রতিষ্ঠান করছেন। সনদ সর্বস্ব কারিগারি শিক্ষায় শিক্ষিত হলে, সে শিক্ষা দেশের কাজে লাগবে না। উপরোন্ত দেশের চরম ক্ষতি হবে বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হলেও এর নীতিমালা ও কিভাবে চলবে কারিকুলাম কি হবে তা সুনির্দিষ্ট নয়। এটা নিশ্চিৎ করতে হবে।

ডিপ্লোমা প্রকৌশলীরা মাঠে কাজ করে এবং দেশের উন্নয়নে সরাসরি ভূমিকা রাখে। এছাড়াও বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে ভাল জায়গায় কাজ করছে। এই ধারা অব্যাহত রাখতে এবং ডিপ্লোমা জনশক্তি তৈরিতে সবার সহযোগিতা প্রয়োজন।

আইডিইবি রাজশাহী শাখার সভাপতি প্রকৌশলী আমিনুল ইসলাম এর সভাপতিত্বে এবং রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক জেনিক আইডিউবি রাজশাহীর সাধারণ সম্পাদক প্রকৌশলী হোসেন শাহীদ সোহরাওয়ার্দী এর সঞ্চালনায় এমসয় অতিথি ছিলেন আইডিইবি রাসিক ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, কেন্দ্রীয় নির্বাহী কমিটির স্টাডি ও রিসোর্চ সেলের কো-চেয়ারম্যান ও বঙ্গবন্ধু ডিপ্লোমা পরিষদ রাজশাহী জেলার সভাপতি তাজুল ইসলাম, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি প্রকৌশলী কবির হোসেন, চাকরি ও আইন বিষয়ক সম্পাদক প্রকৌশলী আব্দুল কুদ্দুছ।

উপস্থিত ছিলেন গ্রন্থাগার ও দপ্তর সম্পাদক প্রকৌশলী ময়নুল হক, অর্থ সম্পাদক প্রকৌশলী আবু বাশির, প্রকৌশলী জাহাঙ্গীর আলম, প্রকৌশলী আয়াত উল্লাহ, সাবেক সাধারণ সম্পাদক প্রকৌশলী আহমদ আল মঈন পরাগ, প্রকৌশলী নজরুল ইসলাম, প্রকৌশলী সুমন হায়দারসহ অন্যান্য সদস্য প্রকৌশলীবৃন্দএবং বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে