মোহনপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২; সময়: ৮:৩০ অপরাহ্ণ |
মোহনপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা

রায়হানুল হক রিফাত, মোহনপুর : রাজশাহীর মোহনপুরে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক একদিনব্যাপি সরকারের কার্যক্রমসমূহ তৃণমূল পর্যায়ে তুলে ধরার জন্য উপজেলা পরিষদ প্রাঙ্গণে উদ্ভাবনী মেলা-২০২২ইং অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার (৮ নভেম্বর) এ ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে উপজেলা সদরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয়।

ডিজিটাল মেলা ঘুরে দেখা গেছে, উপজেলার সবকয়টি দপ্তর থেকে আলাদা করে স্টল দেয়া হয়েছে।কয়েকটি স্টল ঘুরে দেখা গেছে, ভূমি অফিস, কেশরহাট পৌরসভা, সকল ইউনিয়ন পরিষদ, শিক্ষা অফিস, যুব উন্নয়ন অফিস, মৎস্য অফিসসহ অন্যান্য স্টলে দর্শকদের ডিজিটাল সেবা বুঝানো হচ্ছে। কেশরহাট ভূমি অফিসের কর্মকর্তা (নায়েব) ইকবাল কাশেম বলেন, ভূমির এ-টু জেড সেবা এখন অনলাইনে। দর্শকদের ভূমির ডিজিটাল সেবা সম্মন্ধে বুঝানো হচ্ছে।

অপরদিকে মোহনপুর থানা পুলিশের স্টলে গিয়ে দেখা গেছে, ডিসপ্লে করে দেখানো হচ্ছে বাংলাদেশ পুলিশের বিভিন্ন কার্যক্রম। দর্শকদের জানানো হচ্ছে কিভাবে অনলাইনে থানা পুলিশের ডিজিটাল সেবা গ্রহণ করা যায়। একটি লিফলেটে চোখ বুলিয়ে জানা গেছে, এখন অনলাইনেই জিডি, পুলিশ ক্লিয়ারেন্স, ক্রাইম ডাটা ও জাতীয় জরুরি সেবা পাওয়া যায়।

মোহনপুর থানার ওসি (তদন্ত) মিজানুর রহমান বলেন, আমাদের সদ্য সংযুক্ত সেবাটি হচ্ছে, সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সি আই এম এস)। এছাড়াও পুলিশের জন্য (পি আই এম এস) সেবাটি চালু হয়েছে। এটা মুলত অনলাইনে জানা যাবে নাগরিক এখন কোথায় অবস্থান করছে, পুলিশ সদস্য কোথায় অবস্থান করছেন।

মেলার আয়োজন করেন উপজেলা প্রশাসন। এতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাবিহা ফাতেমাতুজ্ জোহরা। ফিতা কেটে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড আব্দুস সালাম। পরে অতিথিবৃন্দ মেলায় অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

আয়োজিত একদিন ব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরুষ্কার বিতরণ করা হয়েছে। বিজয়ী হয়েছেন, উপজেলা ভূমি অফিস (প্রথম স্থান), কৃষি ও মৎস্য অফিস যৌথভাবে (দ্বিতীয় স্থান), থানা অর্জন করেছেন (তৃতীয় স্থান)। এই চার দফতরের কর্মকর্তাদের পুরুষ্কার তুলে দেন প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন এমপি। এসময় উপস্থিত ছিলেন, মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সেলিম বাদশাহ, সহকারি কমিশনার (ভূমি) পিয়াংকা দাস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে