রাবিতে ‘নিরিখ’ তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু বুধবার

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২; সময়: ২:১০ pm |
রাবিতে ‘নিরিখ’ তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক, রাবি : ‘সমকালের সাহিত্য, সাহিত্যে সমকাল’ প্রতিবাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে সাহিত্য পত্রিকা নিরিখ’র তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।

বুধবার (৯ নভেম্বর) থেকে শুরু হয়ে এই সম্মেলন চলবে পরদিন বৃহস্পতিবার পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারীতে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই সম্মেলন। সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ, ভারত এবং নেপালের প্রায় ৫৮জন গবেষক।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স লাউঞ্জে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় নিরিখ তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সাংগঠনিক কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তফা তারিকুল ইসলাম।

সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, রচনা সময়কে ধারণ করে, সময়ের চিহ্ন নিয়ে বেঁচে থাকে। এক সময়ে যুথতা প্রধান হয়ে ওঠে ব্যক্তির জন্যে অন্য সময়ে ব্যক্তি নিজের আকাঙ্ক্ষা প্রধান করে তোলে। আমরা সাহিত্যে ধরে থাকা এ সময়টা ধরতে চাই। আমরা চাই আমাদের সমকালটাকেও ধরতে। আমাদের এ কালটা কেমন করে আমাদের সাহিত্যিকদের চোখে ধরা পড়ছে। আমাদের কালের বৈশিষ্ট্যটা আদতে কী তারও একটা মূল্যায়ন আমরা চাই। কবিতায়, গল্পে, উপন্যাসে, নাটকে এমনকি শিল্পকলার অন্য মাধ্যমগুলোতেও। আমরা মনে করি লেখকের জীবদ্দশায় লেখক পাঠক-প্রতিক্রিয়া পেলে তাঁর চলার পথটা দিকনির্দেশনামূলক হতে পারে। এসব বিবেচনা থেকে নিরিখ এবারের সাহিত্য সম্মেলনের বিষয় করেছে ‘সমকালের সাহিত্য, সাহিত্যে সমকাল’।

জানতে চাইলে নিরিখের সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবি সামাদী বলেন, এবারের সম্মেলনে তিনশতাধিক শিক্ষক-শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথি তাদের নিবন্ধন সম্পন্ন করেছেন। সম্মেললে সবমিলিয়ে ৮০জন স্কোলার বক্তৃতা প্রদান করবেন। এর মধ্যে ভারতের গুরুত্বপূর্ণ সকল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা উপস্থিত থাকবেন।

তিনি আরও বলেন, সাতটি অধিবেশনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রথমদিন ‘সাহিত্যে সমকাল’ শীর্ষক মুখবন্ধ বক্তৃতা দিবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আযম এবং দ্বিতীয় দিন ‘সমকালের সাহিত্য’ শীর্ষক বক্তৃতা দিবেন কথাশিল্পী মনোচিকিৎসক মামুন হুসাইন।

সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের আলিয়া বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদের ডীন ও বাংলা বিভাগের অধ্যাপক মীর রেজাউল করিম, নিরিখ তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সাংগঠনিক কমিটির সদস্য ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক পুরনজিৎ মহলদার ও শামসুন নাহার।

উল্লেখ্য, সাহিত্য পত্রিকা ‘নিরিখ’ ২০০১ সালে রাবিতে যাত্রা শুরু করে। এরপরে ২০১৭ সালে প্রথম এবং ২০১৯ সালে দ্বিতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে