শীত শুরুর আগেই বন্ধ নাকের সমস্যা?

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২; সময়: ১:২৫ pm |
শীত শুরুর আগেই বন্ধ নাকের সমস্যা?

পদ্মাটাইমস ডেস্ক : শীতের মৌসুমে আসতে চলেছে। আবহাওয়ায় ইতিমধ্যেই এসেছে পরিবর্তন। ভোরের দিকে আর রাতের বেলায় বাতাসে হালকা ঠান্ডা অনুভূত হচ্ছে। আবহাওয়া পরিবর্তনের সময়ে তাপমাত্রার পরিবর্তন হলেই নানা রকমের সমস্যা দেখা দেয়। বিশেষ করে যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে বা সহজে সর্দি লেগে যায় কিংবা অল্পতেই অ্যালার্জির সমস্যায় ভোগেন- এই সময়টা তাদের খুবই সতর্ক থাকতে হবে।

ঋতু পরিবর্তনের এই সময় সবচেয়ে বেশি যে সমস্যা দেখা দেয় সেটা হল নাক বন্ধ হয়ে যাওয়া এবং গলা ব্যথা ও মাথা যন্ত্রণা। অনেকসময় ওষুধের থেকেও ঘরোয়া উপায়ে এসব সমস্যার দ্রুত সমাধান করা যায় । যদি আচমকা নাক বন্ধ হয়ে যায় কিংবা গলা ব্যথা, গলা খুশখুশ অথবা হালকা কাশির সমস্যা দেখা যায় তাহলে যা করবেন-

স্টিম বা ভেপার নিতে পারেন। গরম পানি থেকে যে স্টিম বা বাষ্প ওঠে সেটা যদি নাক দিয়ে টেনে নিতে পারেন তাহলে উপকার পাবেন। অনেকে এই গরম পানিকে বিভিন্ন ওষুধ ফেলেও তারপর স্টিম নেন। দিনে দু’ থেকে তিনবার এই স্টিম বা ভেপার নিতে পারলে উপকার পাবেন। তবে এই স্টিম নেওয়ার সময় মোটা তোয়ালে, গামছা বা কাপড় দিয়ে চুল ঢেকে রাখতে হবে। নাহলে গরম ভেপারের ফলে চুলের ক্ষতি হবে।

এই সময শরীর আর্দ্র বা হাইড্রেটেড রাখা প্রয়োজন। তাই সঠিক পরিমাণে পানি খেতে হবে। প্রয়োজনে হালকা গরম পানি খেতে পারেন। কাশি বা গলা ব্যথা হলে মুখে রাখুন লবঙ্গ। আর পারলে গোলমরিচ সামান্য মধু বা চিনি মিশিয়ে খেতে পারেন। অনেকসময় এই ধরনের গলা ব্যথা বা খুশখুশে কাশিতে উপকার করে আদা। তাই আদা কুচি চিবিয়েও দেখতে পারেন।

ঠান্ডা পানির পরিবর্তে হাল্কা গরম পানিতে গোসল করুন। এর ফলে অনেক সময়েই বন্ধ নাক খুলে যায়। সর্বোপরি গরম পানি দিয়ে গোসল করলে শরীর অনেক ফ্রেশ লাগে। তবে মাথা অর্থাৎ চুল ভেজানোর ক্ষেত্রে সতর্ক থাকুন। চুলে পানি দিলে তা ভাল করে শুকনো তোয়ালে বা গামছা দিয়ে মুছে নিন। প্রয়োজনে ড্রায়ার চালিয়ে চুল শুকিয়ে নিতে হবে। নাহলে আরও ঠান্ডা লেগে যেতে পারে।

তোয়ালে গরম পানিতে ভিজিয়ে তারপর ভাল করে পানি নিংড়ে নিয়ে সেই তোয়ালে দিয়ে মুখ, ঘাড়, গলা মুছে নিলেও অনেকসময় আরাম লাগে। এছাড়াও গলা ব্যথা থাকলে আলাদ, গোলমরিচ, মধু মেশানো চা খেতে পারেন। এর ফলে গলা ব্যথা বা হাল্কা কাশিতে উপকার পাবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে