বিশ্বকাপের ঠিক আগে বিশাল ধাক্কা খেল ব্রাজিল

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২; সময়: ১০:১৯ am |
খবর > খেলা
বিশ্বকাপের ঠিক আগে বিশাল ধাক্কা খেল ব্রাজিল

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বকাপের ৩১ দিন বাকি আর। ঠিক এই সময় এসে শিরোপাপ্রত্যাশী ব্রাজিল খেল বিশাল এক ধাক্কা। শেষ কিছু দিনে রেকর্ডসংখ্যক বিশ্বকাপজয়ী দলটির মাঝমাঠের প্রাণ হয়ে উঠেছিলেন যিনি, সেই লুকাস পাকেতা এবার পড়েছেন চোটে। যা অবস্থা দেখা যাচ্ছে, তাতে বিশ্বকাপে তাকে দেখা যাওয়ার সম্ভাবনা খুবই কম, জানাচ্ছেন তার ক্লাব দল ওয়েস্ট হ্যামের কোচ ডেভিড ময়েস।

গত রাতে ওয়েস্ট হ্যাম খেলেছে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে। বুধবার সন্ধ্যার এই ম্যাচে ছিলেন না তিনি। এর আগে ওয়েস্ট হ্যামের সবশেষ ম্যাচে খেলেছিলেন তিনি। সাউদাম্পটনের বিপক্ষে ১-১ ড্র করা সেই ম্যাচেই কাঁধে বড় চোট পেয়েছেন তিনি। সেই চোটেই সর্বনাশ হয়ে যেতে পারে তার।

গেল দলবদল মৌসুমে ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার ৫১ মিলিয়ন ইউরো খরচায় দলে ওয়েস্ট হ্যামে পাড়ি জমিয়েছিলেন তিনি। চোটের কারণে এবার বছরটাই শেষ হয়ে যাওয়ার যোগাড় তার।

তার চোট কতটা গভীর, সে প্রশ্নের জবাবে ওয়েস্ট হ্যাম কোচ ময়েস বলেন, ‘তার একটা চোট আছে। এই মুহূর্তে মনে হচ্ছে চোটটা বেশ গভীর। আমি ঠিক নিশ্চিত নই এই চোট তাকে কতদিন মাঠের বাইরে রাখবে।’

‘সে আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শেষ কিছু দিনে। সে ধীরে ধীরে ফর্মে ফিরছিল, আর আমাদের দলে সে ভিন্ন একটা গতি এনে দিচ্ছিল। তাকে হারিয়ে আমরা যারপরনাই হতাশ।’

পাকেতা শেষ দুই বছরে ব্রাজিল দলে দারুণ পারফর্ম করেছেন, সেলেসাওদের শেষ ২০ ম্যাচের একটিতে তিনি ছিলেন না শুরুর একাদশে। ব্রাজিল দলে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলা পাকেতাকে সাধারণত ম্যাচে দেখা যায় ডান হাফ স্পেসে। ধ্রুপদী লাতিন অ্যাটাকিং মিডফিল্ডারের দারুণ উদাহরণ তিনি; পায়ের কারুকাজ দিয়ে স্পেস বানাতে পারেন, সেই স্পেস কাজে লাগিয়ে দারুণ সব আক্রমণও শুরু করে দিতে পারেন। তার সঙ্গী যখন হন নেইমার, দু’জনের আক্রমণের ধার বেড়ে যায় আরও। তার নমুনা শেষ দুই বছরে ভালোই দেখা গেছে।

ফলে চোট স্বত্বেও বিশ্বকাপের প্রাথমিক দলে তিনি থাকবেন, তা একরকম নিশ্চিত। তবে ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার সময়ের আগে সেরে উঠতে পারেন কি না, সেটার অপেক্ষায় থাকবেন ব্রাজিল কোচ তিতে। আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ষষ্ঠ বিশ্বকাপের মিশন শুরু করবে ব্রাজিল।

চোট সমস্যায় তারকা খোয়ানোর শঙ্কা অবশ্য সেলেসাওদের এটিই একমাত্র নয়। টটেনহ্যাম স্ট্রাইকার রিচার্লিসনও চোটের কারণে বিশ্বকাপ মিস করার শঙ্কায় আছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে