গর্ভপাতের অধিকার নিয়ে বার্তা দেবেন বাইডেন

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২; সময়: ৯:৪৭ পূর্বাহ্ণ |
গর্ভপাতের অধিকার নিয়ে বার্তা দেবেন বাইডেন

পদ্মাটাইমস ডেস্ক : যুক্তরাষ্ট্রের নারীরা যাতে গর্ভপাতের অধিকার থেকে বঞ্চিত না হন, সেই লক্ষ্যে বেশ কিছু নির্দেশনা ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ বছর ২৪ জুন মইর্কন সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে নারীদের গর্ভপাতের সাংবিধানিক স্বীকৃতি কেড়ে নেয়। ফলে দেশটিতে কোনো নারী গর্ভপাত করতে পারবেন কি-না, করলে কত সপ্তাহের মধ্যে করতে পারবেন, তা ঠিক করবে প্রাদেশিক আইন।

সুপ্রিম কোর্টে রিপাবলিকান বিচারপতিদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথম থেকে সরব ছিলেন প্রেসিডেন্ট বাইডেনসহ ডেমোক্র্যাট নেতারা। এই মর্মে বাইডেন জুলাইয়ে একটি এক্সিকিউটিভ অর্ডারেও সই করেন। তবু সুপ্রিম কোর্টের ওই সিদ্ধান্তের পরে আমেরিকার ১২টি প্রদেশে গর্ভপাত পুরোপুরি বা প্রায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অন্তত ৩ কোটি নারী এর আওতায় পড়েছেন। তার মধ্যে ২.২ কোটি মহিলা ছ’সপ্তাহের পরেই আর গর্ভপাত করাতে পারবেন না।

সুপ্রিম কোর্টের সেই সিদ্ধান্তের ঠিক ১০০ দিন পরে এ বিষয়ে আলোচনার জন্য তার প্রশাসনের শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট বাইডেন। বৈঠকে থাকবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও।

হোয়াইট হাউস সূত্রের খবর, নারীদের কীভাবে গর্ভপাতের অধিকার ফিরিয়ে দেওয়া যায়, তা নিয়ে পর্যালোচনা করতে বিশেষ টাস্ক ফোর্স গঠন করেছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সেই টাস্ক ফোর্সের প্রধান জেন ক্লাইনের চিঠি পেয়ে তড়িঘড়ি এই বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।

এই বৈঠকে গর্ভপাতের অধিকার ফেরাতে তার প্রশাসনের কী পদক্ষেপ হবে, তা নিয়ে কিছু নির্দেশনা প্রকাশ করবেন বাইডেন। এ সংক্রান্ত বিভিন্ন প্রকল্পে বাইডেনের ৬০ লাখ ডলার অনুদানও ঘোষণা করার কথা। বিশেষভাবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দেওয়া হবে, যেসব ছাত্রী, নারী কর্মী, শিক্ষিকাদের গর্ভপাতের প্রয়োজন হবে, তাদের যেন ছুটি সংক্রান্ত বা অন্য কোনো বৈষম্যের শিকার না হতে হয়।

একটি সাম্প্রতিক জনসমীক্ষা বলছে, সুপ্রিম কোর্টের রায়ের পরে তরুণ ভোটারদের মধ্যে নির্বাচনী ইস্যু হিসেবে গর্ভপাতের অধিকার ৪৬ শতাংশ (মার্চে) থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭১ শতাংশে। আগামী নভেম্বরে মিড টার্ম নির্বাচন। রিপাবলিকান বিচারপতিদের রায়ের বিরুদ্ধে সেখানে বড় সংখ্যক মানুষ ডেমোক্র্যাটদের ভোট দেবেন বলে আশা করছে বাইডেনের দল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে