আফ্রিকান রিপাবলিকে বোমায় ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২; সময়: ১১:০১ pm |
আফ্রিকান রিপাবলিকে বোমায় ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

পদ্মাটাইমস ডেস্ক : সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে মোতায়েন করা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর তিন বাংলাদেশি সেনা এক বিস্ফোরণে নিহত হয়েছেন। গত সোমবার ৩ অক্টোবর স্থানীয় সময় রাত আটটায় দেশটির পশ্চিম সেক্টরে বোয়ার এলাকায় মোতায়েন বাংলাদেশি সেনা ইউনিটটি এই হামলার মুখে পড়ে।

বাংলাদেশের সামরিক বাহিনীর জনসংযোগ দফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশি সেনাদলকে বহনকারী গাড়িটি একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি’র বিস্ফোরণের মুখে পড়ে। এতে তিন জন বাংলাদেশি শান্তি রক্ষী নিহত এবং একজন আহত হন।

আইএসপিআর নিহত এবং আহত বাংলাদেশি সেনাদের নাম-পরিচয় প্রকাশ করেছে। নিহত শান্তিরক্ষীরা হলেন সৈনিক জসিম উদ্দিন (৩১), গ্রামঃ কাটিঙ্গা, থানাঃ বিজয়নগর, জেলাঃ ব্রাহ্মনবাড়িয়া); সৈনিক জাহাংগীর আলম (২৬), গ্রামঃ দক্ষিণ টিট পাড়া, থানাঃ ডিমলা, জেলাঃ নিলফামারী) এবং সৈনিক শরিফ হোসেন (২৬), গ্রামঃ বাড়াক রুয়া, থানাঃ বেলকুচি, জেলাঃ সিরাজগঞ্জ)। একই ঘটনায় আহত হয়েছেন টহল কমান্ডার মেজর আশরাফুল হক।

আইএসপিআর জানিয়েছে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পশ্চিম সেক্টরে বোয়ার এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর এই দলটি ২০২১ সালের নভেম্বর হতে বিস্তীর্ণ এলাকা জুড়ে শান্তিরক্ষায় নিয়োজিত ছিল।

আইএসপিআর বলছে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের দুর্গম এলাকা কুইতে একটি অস্থায়ী ক্যাম্পে এই সেনাদল মোতায়েন ছিল। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটায় এটি কাইতা এলাকায় টহলে যায়। রাতে ফেরার সময় সেনাদলের টহল কমান্ডার মেজর আশরাফকে বহনকারী প্রথম গাড়িটি মাটিতে পুতে রাখা আইইডির বিস্ফোরণে উড়ে যায়। গাড়িটি প্রায় ১৫ ফুট দূরত্বে ছিটকে পড়েছিল। ঘটনাস্থলেই সৈনিক শরিফ, সৈনিক জাহাংগীর ও সৈনিক জসিম মারাত্মকভাবে আহত হন।

ঘটনার পর পরই আহত শান্তিরক্ষীদের জরুরী ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা প্রদানের পর উন্নত চিকিৎসার জন্য ১৪৪ কিলোমিটার দূরের বোয়ার এলাকার মিনুসকা হাসপাতালে নেয়া হয়। সেখানে ডাক্তাররা তিন সৈনিককে মৃত ঘোষণা করেন। অপর আহত শান্তিরক্ষী মেজর মোঃ আশরাফুল হক চিকিৎসাধীন রয়েছেন। আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশের অন্যান্য শান্তিরক্ষীরা সেখানে নিরাপদে আছেন।

বাংলাদেশের শান্তিরক্ষীরা এই মূহুর্তে আফ্রিকার ৮ টি দেশে মোতায়েন রয়েছে। যেসব দেশ জাতিসংঘে সবচেয়ে বেশি শান্তিরক্ষী পাঠায় বাংলাদেশ তাদের মধ্যে শীর্ষে। জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে গিয়ে এপর্যন্ত প্রায় দেড়শো বাংলাদেশি শান্তিরক্ষী বিভিন্ন দেশে নিহত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে