রাণীনগর-কালীগঞ্জ রাস্তার পাকাকরন কাজের উদ্বোধন কাল

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২; সময়: ১১:৩৮ am |
রাণীনগর-কালীগঞ্জ রাস্তার পাকাকরন কাজের উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর : নওগাঁর রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ দীর্ঘ ২২কিলোমিটার রাস্তার পাকাকরন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে আগামীকাল সোমবার।

প্রথম টেন্ডারের পর প্রায় চার বছর ধরে কার্পেটিং তুলে, ফেলে রাখা হয়েছে এই রাস্তাটি। ফলে অসহনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। নতুন করে টেন্ডারের পর কাল আনুষ্টানিকভাবে পাকা করন কাজের উদ্বোধন করা হবে। ফলে দীর্ঘ ভোগান্তি থেকে মুক্তি পেতে যাচ্ছে এলাকার লাখো মানুষ।

সংশ্লিষ্ঠ সুত্রে জানাগেছে, রাণীনগর থেকে আবাদপুকুর হয়ে কালীগঞ্জ পর্যন্ত প্রায় ২২কিলোমিটার রাস্তা স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে পাকা করনের কাজ করা হয়। এর পর রাস্তায় যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় এবং এলাকার জনমানুষের জীবন মান উন্নয়নে এলজিইডি থেকে সড়ক ও জনপথ বিভাগে স্থানান্তর করা হয় রাস্তাটি।

গত ২০১৮ইং সালের শেষের দিকে সড়কটি আরো প্রশস্ত,টিকসই ও মজবুত করনের জন্য নতুন করে পাকাকরনে টেন্ডার দেয়া হয়। এতে ২২কিলোমিটার রাস্তা, ২৯টি সেতু-কালভার্ট নির্মানে ব্যয় ধরা হয়েছিল ১০৫ কোটি টাকা। ওই বছরই রাস্তার সমস্ত কার্পেটিং তুলে কোন রকমে রোলার দিয়ে ফেলে রাখে সংশ্লিষ্ঠ ঠিকাদার।

এছাড়া সেতু-কালভার্ট নির্মান অব্যাহত থাকে। কিন্তু নির্দিষ্ট সময়ে কাজ না করে বার বার সময় চেয়ে আবেদন করতে থাকে ঠিকাদারী প্রতিষ্ঠান। এক পর্যায়ে ২০২১সালের মে মাসে রাস্তা পাকাকরন কাজের কার্যাদেশ বাতিল করে সংশ্লিষ্ঠ দপ্তর। এর পর নতুন করে আবারো টেন্ডার দেয়া হলে টেন্ডারের বিরুদ্ধে মামলা করেন আগের ঠিকাদার। ফলে আবারো কাজ আটকে যায়। এতে নতুন করে দীর্ঘ ভোগান্তিতে পরে এলাকার লক্ষ লক্ষ মানুষ। একপর্যায়ে ২০২১ সালের নভেম্বর মাসে মামলা নিষ্পত্তি হলে আবারো টেন্ডারের প্রক্রিয়া শুরু হয়।

নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগ সুত্র জানায়, ২২কিলোমিটার রাস্তা পাকা করনে ৩৮কোটি ৩৪লক্ষ ২০হাজার ৫৮১টাকা ৮৩ পয়সা ব্যয় ধরে টেন্ডার অন্তে গত ১০ আগষ্ট কার্যাদেশ জারী করা হয়েছে। রাস্তার কাজ শেষ করতে সময় বেঁধে দেয়া হয়েছে আগামী ২০২৩ইং সালের ৯এপ্রিল পর্যন্ত।

রাস্তার পাকাকরন কাজ শুরু হবে এমন খুশির খবরে পথযাত্রী রাকিবুল ইসলাম, সাইম উদ্দীন, জুবায়ের হোসেনসহ যাত্রীরা বলেন, এতো দিনে আল্লাহ আমাদের দিকে মুখ তুলে তাকিয়েছেন। গত চার বছর ধরে যে ভোগান্তি পোহাতে হচ্ছে তা বর্ণনা দেয়ার মতো নয়। রাস্তার কার্পেটিং তুলে ফেলে রাখায় রোদ হলেই চরম ধুলা-বালি আর বৃষ্টি হলে কাদা-পানিতে একাকার হয়ে যায় রাস্তাটি।

এছাড়া রাস্তায় অসংখ্য ছোট-বড় গর্তের সৃষ্টি হওয়ায় একদিকে যেমন গাড়ী ভাড়া দ্বিগুন হয়েছে অন্যদিকে গাড়ীতে অধিক ঝাকুনির ফলে পেটের পিঁরা, অপারেশন জনিত রোগী এবং বিশেষ করে গর্ভবতী মা-বোনদের চলাচলে অসহনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে। ভোগান্তি থেকে দ্রুত মুক্তি পেতে নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ করার অনুরোধ জানিয়েছেন তারা।

নওগাঁ জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, ইতি মধ্যে রাস্তা পাকাকরন কাজের মালামাল সরবরাহ শুরু করেছেন ঠিকাাদারী প্রতিষ্ঠান। আসা করছি নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ সম্পন্ন হবে।

রাণীনগর উপজেলা আওয়ামীলীগের সদস্য রাহিদ সরদার জানান, তার সার্বিক সহযোগিতায় আগামীকাল (৩অক্টোবর) সোমবার বিকেল তিনটায় উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় সম্পর্কিত সাংসদীয় স্থায়ী কমিটির সদস্য স্থানীয় এমপি আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল, বিশেষ অতিথি হিসেবে সওজের রাজশাহী সড়ক সার্কেল তত্বাবধায়ক প্রকৌশলী হাফিজুর রহমান, নওগাঁ জেলা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান, রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন উপস্থিত থাকার কথা রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু। এছাড়া উদ্বোধন শেষে সন্ধায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও রয়েছে বলে জানিয়েছেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে