পত্নীতলায় ৮৬ মণ্ডপে হচ্ছে দূর্গা পুজা শুরু, কঠোর নিরাপত্তা বেষ্টনী

প্রকাশিত: অক্টোবর ১, ২০২২; সময়: ৯:০৮ অপরাহ্ণ |
পত্নীতলায় ৮৬ মণ্ডপে হচ্ছে দূর্গা পুজা শুরু, কঠোর নিরাপত্তা বেষ্টনী

মাসুদ রানা, পত্নীতলা : শরতের আকাশে সাদা মেঘের ভেলা, আর দিগন্তে জুড়ে কাশফুলের মেলা জানান দিচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক ।প্রতিবছর অসুরের বিনাশ করতেই মা দেবী দুর্গা ধরাধামে আবিভূত হন। সমাজ থেকে অন্যায় অবিচার দূর করতেই এ পুজার আয়োজন।

দিন যতই এগিয়ে আসছে মণ্ডপগুলিতে শিল্পীর রঙ তুলির আঁচড়ে ততই মূর্ত হয়ে উঠেছে দেবীর রুপ। কোন কোন মণ্ডপে শিল্পীদের নিপুন হাতের ছোঁয়ায় চলছে মাটির কাজ। আবার কোথাও কোথাও প্রতিমাগুলো রঙিন করার কাজে ব্যস্ত মালাকররা। তুলির আঁচড়ে সুন্দর করে তোলা হচ্ছে দুর্গা, গণেশ, কার্তিক ও মহিষাসুর, লক্ষী,স্বরস্বতি ও তাদের বাহনের প্রতিমা। পদ্ম ও শিউলি লাবণ্য ছড়িয়েছে, ঢাক-ঢোল বাজিয়ে দেবী দুর্গাকে বরণ করে নিতে ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বীরা। এবার দেবী দূর্গা গজে আগমন করে নৌকায় গমন করবেন। গত দুই বছর করোনার কারনে উৎসব তেমন ভাল হয় তাই এবার ব্যপক প্রস্তুতি আছে।

শনিবার ( ১ অক্টোবর) মহা ষষ্ঠীর পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা এবং সপ্তমী, অষ্টমী ও নববমী শেষে বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে সমাপ্ত হবে এ উৎসবের। এদিকে হিন্দু পল্লী গুলোতে সাজ সজ্জায় উৎসবের আমেজ বিরাজ করছে, ঘর বাড়ী পরিস্কার পরিচ্ছন্ন বিভিন্ন আলপনার ছাঁপ ও নতুন কাপড় কেনাকাটা। দেবীকে বরণ করে নিতে বিশাল কর্মযজ্ঞ চলছে পত্নীতলার স্থায়ী-অস্থায়ী মণ্ডপগুলোতে। আর মাত্র একদিন পরে ই ঢাকের তালে আরতি আর উলুধ্বনিত মুখরিত হবে মণ্ডপগুলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় এবার উপজেলায় ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় মোট ৮৬টি মন্ডপে শারদীয় দূর্গা পুজা অনুষ্ঠিত হচ্ছে। নজিপুর পৌরসভা এলাকায় ১৬ টি পত্নীতলা ইউনিয়ন ১০ টি,দিবর ইউনিয়ন ০৪ টি, আকবরপুর ইউনিয়ন ০৪ টি, মাটিন্দর ইউনিয়ন ০৫ টি, কৃষ্ণপুর ইউনিয়ন ০৫ টি, পাটিচড়া ইউনিয়ন ০৮ টি, নজিপুর ইউনিয়ন ১৫ টি, ঘোষনগর ইউনিয়ন ০৬ টি, আমাইড় ইউনিয়ন ১৩ টি সরেজমিনে উপজেলা সদরের কেন্দ্রীয় বাসুদেব মন্দির, শিবকালি মন্দির ছোট চাঁদপুর, ঠুকনি পাড়ার মোড়, পালশা, পুঁইয়া সহ কয়েকটি মন্ডপে দেখা যায় শেষ মূহুর্তে ব্যস্ত সময় পার করছে পুজা কমিটি ও কারিগররা।

নজিপুর কালি মন্দির সর্বজনিন মণ্ডপ প্রাঙ্গণে ব্যস্ত সময় পার করছেন মালাকররা মাটির কাজ শেষ করে তুলির আঁচড়ে রঙ এর প্রলেপ দিয়ে ফুটিয়ে তুলছে দেবীর রুপ। এখানে কর্মরত মালাকর দুলাল চন্দ্রের সাথে কথা হলে তিনি জানান কাদামাটি ও রংতুলির মাঝেই তার বেড়ে ওঠা খুব ছোট থেকেই তিনি প্রতিমা তৈরীর কাজ করছেন এবার তিনি ৮ টি প্রতিমার কাজ নিয়েছেন সবগুলির কাজ মোটামুটি শেষ শুধু রং দিলেই শেষ হবে এখন তাদের অনেক ব্যস্ততা। তিনি আরও জানান প্রতিমার আকৃতি ও ডিজাইনের উপর মজুরি নেন তারা ২০ থেকে ৬০ হাজারের মধ্যে থাকে।

এই মন্দির কমিটির সাধারণ সম্পাদক তোষার প্রামানিক বলেন আমাদের সকল কাজ শেষের দিকে ডেকোরেশন লাইটিং শেষ প্রতিমার রংয়ের কাজ রাতে শেষ হবে কাল মহা ষষ্ঠীর মাধ্যমে পুজা অর্চনা শুরু হবে।

শুক্রবার সকালে পত্নীতলা থানার আয়োজনে থানা অডিটরিয়ামে নিরাপত্তা বিষয়ে ব্রিফ করেন পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ ও ওসি শামসুল আলম শাহ্। এ সময় উপস্থিত ছিলেন পত্নীতলা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) অর্পণ কুমার দাস এসআই নজরুল ইসলাম সহ অন্যান্য পুলিশ সদস্য ও আনসার ভিডিপি সদস্য বৃন্দ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ পত্নীতলা উপজেলা শাখার সভাপতি শিবনাথ চৌধুরী বলেন, পুজা উদযাপন বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ে মিটিং হয়েছে সরকারি ভাবে প্রতিটি মণ্ডপে ৫ শ কেজি চাল অনুদান দেওয়া হয়েছে।

পত্নীতলা থানার অফিসার ইনচার্জ ওসি শামসুল আলম শাহ বলেন আসন্ন দূর্গা পুজা উপলক্ষে আইন শৃঙ্খলা বাহিনীর কয়েকটি স্তরের নিরাপত্তা বেষ্টনী থাকবে। পুলিশ সদস্যদের পাশাপাশি আনসার ভিডিপি, গ্রাম পুলিশ সদস্যদেরা নিরাপত্তায় নিয়োজিত থাকবে এছাড়া প্রধান পয়েন্ট গুলোতে বিট অনুযায়ী এসআই এএসআই রাংকের পুলিশের চৌকস অফিসার থাকবে এবং পোশাকে ৩টি মোবাইল টিম থাকবে।

সদা পোশাকের পুলিশ থাকবে অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপে ৮ জন গুরুত্বপূর্ণ মণ্ডপে ৬ জন সাধারণগুলো প্রতিটিতে ৪ জন করে মোট ৫১৮ জন আনসার সদস্য থাকবে, শান্তিপূর্ণ পরিবেশে পুজা উদযানে নিরাপত্তায় আমরা সবসময় তৎপর থাকবো এখন পর্যন্ত কোন প্রতিমা ভাঙচুর বা বিশৃঙ্খলার খবর পাওয়া যায় নি।

ইউএনও রুমানা আফরোজ বলেন মটর সাইকেল চলাচলে সাবধানতা অবলম্বন, মাদক মুক্ত পরিবেশ ও সম্প্রীতির বন্ধনে পূজা উদযাপনের জন্য আহবান জানানো হয়। কোনরকম বিশৃঙ্খলা সহিংসতা করলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে