পি কে হালদারের ঋণখেলাপি ৪ প্রতিষ্ঠান চালুর উদ্যোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২; সময়: ১:৪৩ pm |
পি কে হালদারের ঋণখেলাপি ৪ প্রতিষ্ঠান চালুর উদ্যোগ

পদ্মাটাইমস ডেস্ক : আর্থিক খাতে বড় ধরনের জালিয়াতিতে অভিযুক্ত প্রশান্ত কুমার হালদারের চার কোম্পানির নামে ইন্টারন্যাশনাল লিজিংয়ে ঋণ রয়েছে ২৬০ কোটি টাকা। অথচ বন্ধকি সম্পত্তির মূল্য ৩৬ কোটি টাকা।

ফলে সম্পদ বিক্রি না করে এসব প্রতিষ্ঠান চালুর মাধ্যমে পাওনা আদায়ের প্রক্রিয়া চলছে। প্রতিষ্ঠান চারটি হলো বাণিজ্যিক কুমির চাষ করা রেপটাইল ফার্ম, আনান কেমিক্যাল, নর্দান এগ্রো ও রহমান কেমিক্যাল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বর্তমান কর্তৃপক্ষ।

গতকাল ছিল ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়ালি সার্ভিসেসের ২৬তম বার্ষিক সাধারণ সভা। একই সঙ্গে সংবাদ সম্মেলনেরও আয়োজন করা হয়। সেখানে ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান নজরুল ইসলাম খান এবং ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) মশিউর রহমান বক্তব্য দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত জুন শেষ ইন্টারন্যাশনাল লিজিংয়ের আমানত ১ হাজার ৭৪০ কোটি টাকা। এর মধ্যে ব্যক্তি আমানত ৬৪০ কোটি টাকা, করপোরেট আমানত ১ হাজার ১০০ কোটি টাকা।

আর বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া আমানত ও ঋণ ২ হাজার ৪৫০ কোটি টাকা। এর বিপরীতে প্রতিষ্ঠানটির ঋণ প্রায় ৪ হাজার ১০০ কোটি টাকা। যার ৮২ শতাংশই খেলাপি।

নজরুল ইসলাম খান বলেন, এই চার প্রতিষ্ঠানের বাইরেও আরও অনেক প্রতিষ্ঠানে পি কে হালদারের সংশ্লিষ্টতা রয়েছে। যেখানে ইন্টারন্যাশনাল লিজিংয়ের টাকা গেছে। এর মধ্যে একটি কক্সবাজারের র‌্যাডিসন ব্লু হোটেল। ইন্টারন্যাশনাল লিজিংয়ের সংকটের কারণে অনেকে এখন আর টাকা ফেরত দিচ্ছে না।

আবার অনেকের টাকা কখনোই ফেরত পাওয়া যাবে না। পি কে হালদারের ঋণখেলাপি চার প্রতিষ্ঠান এক সময় লাভজনক প্রকল্প ছিল। তবে সেগুলো এখন বন্ধ হওয়ার উপক্রম। যে কারণে একটি সৃজনশীল উদ্যোগ নিয়েছি। হাইকোর্টে তিনটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ পুনর্গঠনের আবেদন করা হয়েছে।

ইতোমধ্যে হাইকোর্ট রেপটাইলস ফার্ম এবং আনান কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকসহ পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছেন।

মশিউর রহমান বলেন, নতুন পর্ষদ দায়িত্ব নেওয়ার পর চার হাজার ৬৫২ জন ক্ষুদ্র আমানতকারীর ১৩৯ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে। এখন ছোট আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হচ্ছে। আর আমানত ও ঋণের দায়কে মূলধনে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে