আর্জেন্টিনার হয়ে মেসির ‘১০০’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২; সময়: ১০:৫৬ am |
খবর > খেলা
আর্জেন্টিনার হয়ে মেসির ‘১০০’

পদ্মাটাইমস ডেস্ক : নিউ জার্সি আর্জেন্টিনা প্রীতি ম্যাচে জ্যামাইকার মুখোমুখি হওয়ার আগে শোনা গিয়েছিল, এই ম্যাচে না–ও খেলতে পারেন মেসি। কারণ, শারীরিক অসুস্থতা, ঠান্ডা–জ্বর মিলিয়ে ফ্লুতে আক্রান্ত। কিন্তু মাঠের লড়াইয়ে ঠিকই দেখা গেল পিএসজি তারকাকে। ম্যাচে গোল না পাওয়ায় ৫৬ মিনিটে লওতারো মার্তিনেজের বদলি হিসেবে মাঠে নামেন মেসি।

বাকি ৩৫ মিনিট মাঠে থেকে আদায় করেছেন জোড়া গোল। তাঁর দুর্দান্ত পারফরম্যান্সেই ৩–০ গোলের জয় পায় আর্জেন্টিনা। দলকে জেতানোর পাশাপাশি জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনেও উঠে এলেন মেসি। আর জাতীয় দলের হয়ে পেলেন শততম জয়ের দেখাও।

দেশের হয়ে ৮৮ গোল নিয়ে জ্যামাইকার মুখোমুখি হয়েছিলেন আর্জেন্টাইন এই তারকা। জোড়া গোলে মালয়েশিয়ার সাবেক মোখতার দাহারিকে (১৪২ ম্যাচে ৮৯ গোল) পেছনে ফেলে তিনে উঠে এলেন মেসি। ১৬৪ ম্যাচে তাঁর গোলসংখ্যা ৯০। ১৯১ ম্যাচে ১১৭ গোল নিয়ে এই তালিকার শীর্ষে পর্তুগালের তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

১৪৮ ম্যাচে ১০৯ গোল নিয়ে দুইয়ে ইরানের সাবেক স্ট্রাইকার আলী দাইয়ি। রোনালদোর পর ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে জাতীয় দলের হয়ে শততম গোলের মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে মেসিকে। বর্তমান খেলোয়াড়দের মধ্যে মেসির কাছাকাছি আছেন শুধু ভারতের স্ট্রাইকার সুনীল ছেত্রী (১৩১ ম্যাচে ৮৪ গোল) ও পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কি (১৩৪ ম্যাচে ৭৬ গোল)।

আর্জেন্টিনা আজ ভোরে নিউ জার্সিতে নামার আগে কাল রাতে প্রীতি ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ৫–১ গোলে জিতেছে ব্রাজিল। এই ম্যাচের ২৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন নেইমার। এর মধ্য দিয়ে নেইমার কোনো রেকর্ড গড়েননি, তবে দক্ষিণ আমেরিকার ফুটবলারদের মধ্যে গোলের তালিকায় নিজেকে আরও উঁচুতে তুলেছেন পিএসজি তারকা।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে জাতীয় দলের হয়ে ন্যূনতম ৭৫টি করে গোল করা খেলোয়াড় মাত্র তিনজন—মেসি (৯০), পেলে (৭৭) ও নেইমার (৭৫)। উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ ৬৮ গোল নিয়ে তাঁদের কাছাকাছি অবস্থান করছেন।

জ্যামাইকার বিপক্ষে প্রীতি ম্যাচটি মেসির জন্য আরও একটি কারণে স্মরণীয়। আর্জেন্টিনার জার্সিতে এটি ছিল তাঁর শততম জয়। ২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের অভিষেকের পর এ নিয়ে ১০০ জয় পেলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

জাতীয় দলের হয়ে আর্ন্তজাতিক ম্যাচে সর্বোচ্চ জয়ের তালিকায় পাঁচে মেসি। স্পেনের ডিফেন্ডার সের্হিও রামোস ১৮০ ম্যাচে ১৩১ জয় নিয়ে শীর্ষে। স্পেনেরই সাবেক গোলকিপার ইকার ক্যাসিয়াস ১৬৭ ম্যাচে ১২১ জয় নিয়ে দুইয়ে, পর্তুগালের ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ১৯০ ম্যাচে ১১২ গোল নিয়ে তিনে এবং মেক্সিকোর সাবেক ডিফেন্সিভ মিডফিল্ডার আন্দ্রে গুয়ার্দাদো ১৭৭ ম্যাচে ১০১ জয় নিয়ে চারে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে