রাবিতে ইইউ’র ইরাসমাস বৃত্তি বিষয়ক কর্মশালা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২; সময়: ৪:৩১ pm |
রাবিতে ইইউ’র ইরাসমাস বৃত্তি বিষয়ক কর্মশালা

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইরাসমাস মুন্ডাস বৃত্তির আওতায় উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ সম্পর্কে অবহিতকরণ সংক্রান্ত একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার সকাল ১০টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে কর্মশালাটি আয়োজন করে বিশ^বিদ্যালয়ের ক্যারিয়ার কাউন্সেলিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টার (সিসিডিসি)।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হুইটলি। তিনি বলেন, এই কর্মসূচির আওতায় বাংলাদেশ থেকে এবার ১৫১ জন শিক্ষার্থী ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া ও গবেষণা করতে যাচ্ছে। এই সংখ্যা বিশ্বে তৃতীয়।

বর্তমানে বাংলাদেশে যে উন্নয়ন কর্মকাণ্ড চলছে এই বৃত্তিপ্রাপ্তদের মাধ্যমে ইউরোপে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে বাংলাদেশের জন্য এই বৃত্তির সংখ্যা আরো বাড়বে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বর্তমান বিশ্বে পারস্পরিক সহযোগিতার বিকল্প নাই। রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতা বাড়াতে চায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধাবী, তারা তাদের এই জ্ঞানকে ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে বিরিনময়ের মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি ও উদ্ভাবনে অবদান রাখতে পারবে। এক্ষেত্রে তিনি ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা চান।

এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, সিসিডিসি’র সহকারী পরিচালক ড. মনিরা জান্নাতুল কোবরা স্বাগত।

অনুষ্ঠানে রাবির প্রায় ৩০০ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী অংশ নেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিসিডিসি’র সহকারী পরিচালক মো. ইমরান হোসেন, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে প্রমূখ।

এর আগে সকাল সাড়ে ৯টায় ইইউ প্রতিনিধিদলের প্রধান চার্লস হুইটলি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে এক বৈঠকে মিলিত হোন। এসময় তাঁরা উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে পারস্পরিক আগ্রহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে