করোনার পর বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভাইরাস

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২; সময়: ১:৪৮ pm |
করোনার পর বাদুড় থেকে ছড়াচ্ছে নতুন এক ভাইরাস

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব কমতে না কমতেই এবার বাদুড়ের দেহে সন্ধান মিলেছে একই ধরনের নতুন আরেকটি ভাইরাস। এটি মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এ কথা বলেছেন।

ভাইরাসটিকে খোস্তা-২ নামকরণ করা হয়েছে। গবেষকরা বলছেন, করোনা ও মাঙ্কিপক্সের পর এবার মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে। মানুষের মধ্যে ছড়িয়ে পড়লে তা বিপজ্জনক রূপ ধারণ করতে পারে বলেও জানান তারা।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির পল জি অ্যালেন স্কুল ফর গ্লোবাল হেলথের গবেষকরা এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন। টাইম পিএলওএস প্যাথোজেনস জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণা নিবন্ধটি।

গবেষকদের মতে, ভ্যাকসিনের কারণে বা ওমিক্রনের সংক্রমণের কারণে উৎপাদিত মানব অ্যান্টিবডির মাধ্যমেও ভাইরাসটি মোকাবিলা করা সম্ভব নয়।

সার্স-কোভ-২ -এর কারণে করোনার সংক্রমণ ঘটে। আর সার্স-কোভ-২ ও খোস্তা-২ একই সাব-ক্যাটাগরির করোনাভাইরাস। ২০১৯ সালে চীনের হুবেই প্রদেশের উহান শহরের এক সিফুড মার্কেট থেকে ছড়ায় করোনাভাইরাস। আর খোস্তা-২ ভাইরাসের অস্তিত্ব প্রথম শনাক্ত হয়েছে রাশিয়ায়।

গবেষণায় বলা হয়েছে, নতুন ভাইরাসটি প্রাথমিকভাবে দুই বছর আগে রাশিয়ায় বাদুড়ের মধ্যে শনাক্ত হয়। ওই সময় এটি মানুষের জন্য ক্ষতিকারক বলে মনে করা হলেও সম্প্র্রতি ল্যাব পরীক্ষায় নিবিড় পর্যবেক্ষণে দেখা গেছে, এই ভাইরাস মানুষকে সংক্রমিতও করতে পারে।

গবেষকদের মতে, এই ভাইরাসে মানুষের মধ্যে জটিল রোগ সৃষ্টি করতে পারে-এমন জিনের ঘাটতি রয়েছে। তবে ভাইরাসটি সার্স-কভ-২ এর জিনের সঙ্গে মিশে গেলে এটি ভয়াবহ হয়ে উঠতে পারে।

গবেষক দলের অন্যতম সদস্য মাইকেল লেটকো এক সাক্ষাৎকারে বলেন, বাদুড়ের দেহে শনাক্ত হলেও করোনাভাইরাসের মতো প্যাঙ্গোলিন, গন্ধগোকুল, পাম সিভেটের মতো অন্যান্য প্রাণীদেহকেও পোষক হিসেবে ব্যবহার করার ক্ষমতা আছে খোস্তা-২’র।

তিনি আরো বলেন, ‘করোনাভাইরাসের মতো এই ভাইরাসটিও বিশ্বজুড়ে মহামারি উসকে দেবে কিনা তা গবেষণার এ পর্যায়ে বলা সম্ভব হচ্ছে না। তবে উদ্বেগের ব্যাপার হচ্ছে, সার্স-কোভ-২ ভাইরাসের সমধর্মী ভাইরাস হলেও ভাইরাসটি করোনা টিকা প্রতিরোধী।

যদি করোনার সঙ্গে মিলিতভাবে এই ভাইরাসটি কোনোভাবে মানবদেহে প্রবেশ করতে পারে, সেক্ষেত্রে গুরুতর স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে