বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২; সময়: ১১:৪৯ pm |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগে বিশ্ব ফার্মাসিস্ট দিবস – ২০২২ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে বিভাগের শিক্ষক এবং শিক্ষাথীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা তালাইমারী ভবন থেকে কাজলা ভবনের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

বেলুন এবং পায়রা উড়ানোর মধ্যে দিয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস অনুষ্ঠানের শুভসূচনা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক এবং ফার্মেসী বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. তারান্নুম নাজ। সে সময় উপস্থিত ছিলেন বিভাগের অন্যান্য শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।

এরপরে সকাল সাড়ে ১১ টার দিকে ফার্মেসী বিভাগ একটি সেমিনারের আয়োজন করে। সেমিনারটি সভাপতিত্ব করেন প্রফেসর ড. তারান্নুম নাজ এবং সঞ্চালনা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রভাষক সানজিয়া মেহজাবিন ও সাদ আহমেদ সামি।

সেমিনার-এর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেড-এর প্লান্ট ইন চার্জ আমিনুর রহমান, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রফেসর ড. মামুনুর রশিদ।

সেমিনারের শুরুতেই সংক্ষিপ্ত ভিডিও প্রদর্শনের মাধ্যমে বিশ্ব ফার্মাসিস্ট দিবস সম্পর্কে তথ্য প্রদান করা হয়। সেমিনারের প্রধান অতিথি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক তার বক্তব্যে তিনি বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে ফার্মাসিস্টদের গুরুত্ব এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ কর্তৃক আয়োজিত বিশ্ব ফার্মাসিস্ট দিবস-এর ইতিহাস সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করেন। তিনি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপনের অগ্রপথিক হিসেবে উল্লেখ করেন।

সেমিনারের বিশেষ অতিথি আমিনুর রহমান টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রোডাক্ট নিয়ে তথ্য প্রদান করেন এবং ফার্মাসিউটিক্যালস এ শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠন নিয়ে আলোকপাত করেন। সেমিনারের সম্মানিত অতিথি ড. মামুনুর রশিদ বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে ফার্মাসিস্টদের অবস্থান সম্পর্কে আলোকপাত করেন। অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. তারান্নুম নাজ, তার বক্তব্যে বিভিন্ন ফার্মাসিটিউক্যাল কোম্পানীতে ছাত্রছাত্রীদের গবেষণার গুরুত্ব ও বাংলাদেশে হসপিটাল ফার্মাসিস্ট এর প্রয়োজনীয়তা বিষয়ে আলোকপাত করেন। সবশেষে তিনি বিশ্বের সকল ফার্মাসিস্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও মঙ্গল কামনা করেন। এরপর আমন্ত্রিত অতিথিদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।

সেমিনারের ২য় ভাগে Pharmacy Education: Higher study Perspective শীর্ষক সেমিনারে শিক্ষার্থীদের সাথে বিদেশে উচ্চশিক্ষা নিয়ে আলোচনা করেন পর্তুগালের ইউনিভার্সিটি অব লিসবনের পিএইচডি ফেলো জহুরুল ইসলাম মুন।
সবশেষে প্রফেসর ড. তারান্নুম নাজ সেমিনারে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করার মধ্য দিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে