রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২; সময়: ১২:২৯ অপরাহ্ণ |
রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় বিজ্ঞান উৎসব শুরু হয়েছে আজ । জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের (আরইউসিসি) আয়োজনে দুই দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে।

আজ শনিবার সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন উড়িয়ে “আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২২” মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সম্মানিত অতিথি, প্রফেসর ড. শাহ আজম (উপাচার্য, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়) এবং প্রফেসর ড. সাদেকুল আরেফিন (উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয়)।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা প্রফেসর ড. তারিকুল হাসান।

এছাড়াও উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুনসহ ক্লাবের স্থায়ী কমিটির সদস্য, আজীবন সদস্য এবং আরও অনেকে।

উপ উপাচার্য সুলতান-উল-ইসলাম স্যার তার বক্তব্যে বলেন, তরুণদের এই আয়োজনকে আমরা স্বাগত জানাই। বিজ্ঞান চর্চার মাধ্যমে দেশ সামনের দিকে এগিয়ে যাবে।

প্রফেসর ড. শাহ আজম বলেন, বিজ্ঞান আমাদের চতুর্থ শিল্প দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের এই আয়োজন একটি অনন্য আয়োজন।

প্রফেসর ড. সাদেকুল আরেফিন বলেন, বিজ্ঞান যত এগিয়ে যাবে, দেশ ততই এগিয়ে যাবে। এজন্য বিজ্ঞান চর্চার বিকল্প কিছু নেই। সারা বাংলাদেশে বিজ্ঞান চর্চা বিকশিত করতে হবে। যার মাধ্যমে আমরা দেশকে উন্নতির দিকে নিয়ে যেতে পারবো।

উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই বিজ্ঞান বিকাশ ও জনপ্রিয় করতে কাজ করে চলেছে। তারা সেই ধারাবাহিকতা বজায় রাখুক। বর্তমান যুগে বিজ্ঞানের কোন বিকল্প নেই। বিজ্ঞান বিমুখ শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করে তুলতে সায়েন্স ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানান তিনি।

উদ্বোধন শেষে অতিথিবৃন্দ সায়েন্স শো পরিদর্শন করেন। ফিয়েস্টার সভাপতিত্ব করবেন রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসান ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব উদ্যোগে ষষ্ঠ বারের মতো এ উৎসবের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৫ সালে প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠার পরের বছর ২০১৬ সাল থেকে জাতীয় বিজ্ঞান উৎসব আয়োজন করা হয়। প্রথম বছরেই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এই আয়োজন।

সেই থেকে শুরু হওয়া জাতীয় বিজ্ঞান উৎসব এখন পর্যন্ত সফলতার সাথে উৎযাপন হয়। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞান প্রেমী শিক্ষার্থী অংশ নেয় জনপ্রিয় এই বিজ্ঞান মেলায়।

ফিয়েস্টার প্রথম দিনের আয়োজনে থাকবে

উদ্বোধনী পর্ব, সায়েন্স অলিম্পিয়াড, প্রোগ্রামিং কনটেস্ট, প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন।

ফিয়েস্টার দ্বিতীয় দিনের আয়োজনে থাকবে

প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, সায়েন্টিফিক স্পিচ কম্পিটিশন, রুবিক্স’স কিউব
, পেইন্টিং কম্পিটিশন, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন।

দুই দিনব্যাপী এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় পনের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন মেলার আয়োজকরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে