সুজানগরে ভেজাল জুস তৈরির কারখানায় উপজেলা প্রশাসনের অভিযান

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২; সময়: ১:১১ পূর্বাহ্ণ |
সুজানগরে ভেজাল জুস তৈরির কারখানায় উপজেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক, সুজানগর: কারখানার ভিতর দেদারসে তৈরি করা হতো আম ও লিচুর জুসসহ বিভিন্ন ভেজাল খাদ্যদ্রব্য। এরপর তা বিক্রি করা হতো বিভিন্ন বাজারে। কিন্তু আসলে তাতে নেই কোন আম কিংবা লিচুর অস্তিত্ব।

বিভিন্ন ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করে এসব জুস তৈরি করা হতো। এমন খবর পেয়ে সুজানগর উপজেলা প্রশাসন ওই কারখানায় অভিযান চালায়। এরপর বিপুল পরিমান ভেজাল জুস ও জুস তৈরির কাজে ব্যবহার করা সকল মালামাল জব্দ করে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে সুজানগর পৌরসভার ভবানীপর পূর্বপাড়া এলাকায় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক এস্কেন্দার আলীর বাড়িতে অবস্থিত ইউনিটেস্ট ফুড এন্ড বেভারেজ পাবনা নামের ভেজাল জুস তৈরির ওই কারখানাটিতে অভিযান চালানো হয়। অভিযানের নেতৃত্ব দেন সুজানগর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রওশন আলী।

এ সময় কারখানা থেকে মালিক কর্মচারীরা পালিয়ে যায়।পরে ভেজাল পণ্য তৈরিতে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ভেজালবিরোধী আইনে মামলা করা হয়।

থানার ওসি আব্দুল হাননান জানান, মামলায় জাহাঙ্গীর আলম রানা ও আক্তারুজ্জামান শিপন নামে দুইজন ব্যক্তির নাম উল্লেখ করা হয়েছে।

বাড়ির মালিক এস্কেন্দার আলী জানান, সুজানগর পৌরসভার চরসুজানগর এলাকার আব্দুর রশিদ সরদারের ছেলে জাহাঙ্গীর আলম রানা ও পাবনা শহরের নয়নামতি এলাকার ইয়াকুব আলীর ছেলে আক্তারুজ্জামান শিপন আমার বাড়ি ভাড়া নিয়ে গোপনে তারা ওইসকল বিভিন্ন ভেজাল খাদ্যদ্রব্য তৈরি করতেন। এমনকি মোড়কের গায়েও ভুল ঠিকানা ব্যবহার করা হচ্ছিল।

অভিযানকালে কারখানার ভিতরে প্রকৃত আম বা লিচুর কোন অস্তিত্ব¡ পাওয়া যায়নি। আম ও লিচুর বদলে পাওয়া যায়, নন ফুড গ্রেড কালার, ফ্লেবার, বিপুল পরিমান ভেজাল আম ও লিচুর জুস, ড্রাম, জুস বাজারজাত করা খালি বোতল, কেমিক্যাল ও জুস তৈরির মেশিন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সেলিম মোরশেদ বলেন, এ ধরণের ভেজাল জুস ক্যান্সারসহ মারাত্মক রোগের কারণ হতে পারে।

সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রওশন আরী জানান, ওই কারখানায় গোপনে ভেজাল জুসসহ বিভিন্ন ধরণের খাদ্যদ্রব্য তৈরি করা হতো। অভিযানের আগেই ভেজাল কারখানার সঙ্গে জড়িতরা পালিয়ে যাওয়ায় তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরসহ ভেজাল মালামাল জব্দ করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে