রাজশাহীতে বিশ্ব জলবায়ু কর্ম-সপ্তাহের কর্মসূচি ঘোষণা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২; সময়: ১২:৫৯ pm |
রাজশাহীতে বিশ্ব জলবায়ু কর্ম-সপ্তাহের কর্মসূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের ক্লাইমেট এ্যাকশন সামিট ডে অনুষ্ঠিত হবে। এই দিনকে সামনে রেখে পৃথিবীব্যাপী বিশ্ব জলবায়ু কর্মসপ্তাহ-২০২২ পালন করা হবে। এই উপলক্ষে রাজশাহীতেও ২০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর সপ্তাহব্যাপী বিশ্ব জলবায়ু কর্ম-সপ্তাহ উদযাপনের কর্মসূচি ঘোষণা করেছে বরেন্দ্র যুব ফোরাম ও বেসরকারি উন্নয়ন সংস্থা (বারসিক)।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে সাংবাদ সম্মেলনের মধ্যদিয়ে কর্মসূচি ঘোষণা করে।

বরেন্দ্র অঞ্চল যুব সংগঠনের আহ্বায়ক রুবেল হোসেন পিন্টু জলবায়ু কর্ম-সপ্তাহ উদযাপনের লক্ষ্য ও উদ্দেশ্যে সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

লক্ষ্য ও উদ্দেশ্য গুলো হলো: ১. জলবায়ুর পরিবর্তনের জন্য দায়ী ধনীদেশগুলোর নিকট থেকে জলবায়ুর ক্ষতিপুরণ আদায় করা। ২. তাদের বিলাসী জীবন যাপন পরিত্যাগ করে কম কার্বন নির্ভর জীবনযাপনে বাধ্য করা। ৩. জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের যে ক্ষয়-ক্ষতি হচ্ছে সেই ক্ষয়-ক্ষতি সকল ক্ষেত্রে সকল অঞ্চলে নিরূপণ করা। ৪. জলবায়ুর ক্ষতিকর প্রভাব সম্পর্কে স্থানীয় জনগনকে সচেতন করা। ৫. জলবায়ুর ন্যায়বিচার নিশ্চিত করার জন্য দক্ষ যুব সমাজ গড়ে তোলা এবং তাদের মধ্যে একতা তৈরী করা। ৬. যুব সমাজের সচেতনতা বাড়ানো এবং তাদের ভয়েসকে শক্তিশালী করা। ৭. স্থানীয় সরকার, যুব সমাজ, প্রাকৃতিক সম্পদ নির্ভর জনগোষ্ঠি, এনজিও, সিভিল সোসাইটি, সাংবাদিক এবং স্থানীয় প্রশাসনের মধ্যে একটি কার্যকর সম্পর্ক তৈরী করা। ৮. প্রতিটি সংবাদ প্রকাশের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নীতিনির্ধারকদের কাছে তথ্য পৌঁছে দেওয়া। ৯. একটাই প্রথিবী, এটাকে রক্ষা করার জন্য সবাইকে নিয়ে এক সাথে কাজ করা। ১০. দেশের সকল অঞ্চলের সকল মানুষের জেন্ডার ন্যায্যতা নিশ্চিত করতে হবে।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে ২০ সেপ্টেম্বর বিশ্ব জলবায়ু কর্মসপ্তাহ উদযাপনে সংবাদ সম্মেলন। ২১ সেপ্টেম্বর রাজশাহীর তানোর উপজেলার বাধাইড় ইউনিয়নে পানি সংকট নিয়ে ক্ষতিগ্রহ কৃষকের জবানবন্দী। ২২ সেপ্টেম্বর রাজশাহী হেরিটেজ আর্কাইভ মিলনায়তনে জলবায়ু পরিবর্তন, তীব্র তাপদাহ নিয়ে মুক্ত সংলাপ। ২৩ সেপ্টেম্বর লালন চত্ত্বরে জলবায়ু ধর্মঘট অধিক কার্বন নিঃসরণকারী দেশসমূহকে লালকার্ড প্রদর্শন। ২৪ সেপ্টেম্বর রাজশাহীতে খরা নিয়ে খুব ভাবনা ও করণীয়। ২৫ সেপ্টেম্বর তানোর উপজেলায় খরা রোধ করতে গ্রামীণ নারীদের পানিবন্ধন এবং ২৬ সেপ্টেম্বর রাজশাহীতে জলবায়ু ন্যায্যতায় বাইসাইকেল র‌্যালী।

এই সময় উপস্থিত ছিলেন, বারসিকের লেখক ও গবেষক পাভেল পার্থ, বারসিকের গবেষক শহিদুল ইসলাম, আদিবাসী সংগঠনের সু„ভাষ হেম্রম, বরেন্দ্র অঞ্চল যুব ফোরামের আহ্বায়ক রুবেল হোসেন মিন্টু, বারসিকের সমন্বয়ক জাহাঙ্গীর আলম, তরুণ সংগঠক শামীউল সালাম শাওন ও বারসিকের স্টাফ তহুরা খাতুন লিলি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে