প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দেয়ার দিবস

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২; সময়: ৩:২৯ pm |
প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দেয়ার দিবস

পদ্মাটাইমস ডেস্ক : প্রথম প্রেম। মানুষের জীবনে প্রেম আসে, প্রেম ভাঙ্গে। তবে প্রথম প্রেমকে ভুলে থাকা যায় না বলে একটি ধারনা প্রচলিত আছে যুগ যুগ ধরে। বলা হয় প্রথম প্রেম সব সময়ই শাশ্বত। কি গানে কি কবিতায় কিংবা গল্প-কবিতায় প্রথম প্রেম তাই পেয়েছে বিশেষ নজর।

সেই প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দিতে প্রতি বছরই বিশ্বজুড়ে ১৮ সেপ্টেম্বর পালিত হয় প্রথম প্রেম দিবস। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই উদযাপিত হয়ে আসছে দিবসটি। যদিও এ দিনের উৎপত্তি কীভাবে তা কারও জানা নেই।

প্রেম-ভালোবাসা নিয়ে অনেক আগে থেকেই বিভিন্ন দিবস উদযাপন করে আসছে মানুষ। ১৪ ফেব্রুয়ারির ভ্যালেন্টাইনস ডে সাড়া পৃথিবীতে মহা উৎসাহে উদযাপিত হয়। এই দিনটিকে মানুষ তার ভালোবাসার মানুষটির জন্য উৎসর্গ করেন।

তবে প্রথম প্রেম দিবসটির প্রচলন করা হয়েছে মানুষের প্রথম প্রেমের স্মৃতি রোমন্থন করার জন্য। প্রথম প্রেম মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। কারও জীবনে কখন প্রথমবার প্রেমে পড়ার অসাধারণ অনুভূতি হয়েছিলো, তা মনে রাখার জন্যই প্রথম প্রেম দিবসের উৎপত্তি।

অনেকের জীবনেই হয়তো প্রথম প্রেম শেষ পর্যন্ত টিকে থাকে না। এক পর্যায়ে গিয়ে দু’দিকে বেঁকে যায় দুজনার পথ।

তারপরও মানুষ সারাজীবন তার মনের গভীরে গোপনে লালন করে প্রথম প্রেমের স্মৃতি। জীবনের বিশেষ মুহূর্তে মনে পড়ে যায় সেই মানুষটির কথা, যে প্রথমবার হৃদয়ে দোলা দিয়েছিল।

মানুষের প্রথম প্রেমের স্মৃতি ভালো-খারাপ দুটোই হতে পারে। কারও কারও জন্য এটি বহু দূরের কোনো মিষ্টি স্মৃতি। আবার অনেকের কাছেই তার প্রথম প্রেম তীব্র বেদনার কিংবা বিচ্ছেদের গল্প।

আবার প্রথম প্রেমের বিচ্ছেদ থেকে মানুষ অনেক কিছু শেখেও। ধীরে ধীরে সেইসব যন্ত্রণা ভুলে গেলেও বুকের মধ্যে থেকে যায় লুকানো একরাশ কষ্ট, যা সবাইকে ব্যক্ত করা যায় না।

তবে ভালো-খারাপ যাই হোক না কেনো, প্রথম প্রেমের প্রতি সবারই কৃতজ্ঞতা প্রকাশ করা উচিৎ। কেননা এটি মানুষকে দেয় সারাজীবন মনে রাখার মতো কিছু সুন্দর স্মৃতি।

যে কোনো কিছুতে প্রথম চেষ্টায় মানুষ অনেক ভুল করতে পারে, প্রথম প্রেমও তার ব্যতিক্রম নয়। সেসব ভুল শুধরে পরবর্তী সম্পর্কে কীভাবে সঠিক সিদ্ধান্তগুলো নিতে হয়, তা মানুষ শেখে আগের সম্পর্কে করা ভুল থেকে।

অনেকে বলেন প্রকৃত প্রেম জীবনে একবার আসে, আবার অনেকে মনে করেন প্রেম বহুবার আসে। কবি হুমায়ুন আজাদ বলেছেন, মানুষের জীবনে দ্বিতীয় তৃতীয় চতুর্থ কিংবা পঞ্চম প্রেম বলে কিছু নেই। তার মতে প্রতিটি প্রেমই প্রথম প্রেম। মানুষ যখন প্রেমে পড়ে তখন সেটাই হয় তার প্রথম প্রেম। তবু প্রথম প্রেম দিবসে ক্ষণিকের জন্য মানুষ সেই প্রথম পরম মুহূর্তটির কথা মনে করে ঘুরে আসতে পারে স্মৃতির আঙিনায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে