চারঘাটে শিক্ষার্থীদের মাঝে স্বপ্নচূড়া গাছের চারা বিতরণ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২; সময়: ৮:১৩ অপরাহ্ণ |
চারঘাটে শিক্ষার্থীদের মাঝে স্বপ্নচূড়া গাছের চারা বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বাগমারা : রাজশাহী জেলার চারঘাট উপজেলার বনকিশোর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে পরিবেশ নিয়ে সচেতনতা শীর্ষক আলোচনা ও বৃক্ষ বিতরণ করে সামাজিক ও পরিবেশ প্রেমি সংগঠন ‘স্বপ্নচূড়া’।

সবুজায়ন হোক প্রতিটি কোণায় এই স্লোগান নিয়ে স্বপ্নচূড়া বৃক্ষ রোপন অভিযান-২০২২ এর অংশ হিসেবে ১০৪ টি বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়। আমরা এ বছর ১৪১ প্রজাতির ১৪৩৯ টি গাছের চারা রোপন করেছি এবং তা চলমান। গাছের চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র স্কুলের শ্রদ্ধেয় প্রধান শিক্ষক মঞ্জুরুল হক, সহকারী প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম সহ সকল শিক্ষকগণ এবং স্বপ্নচূড়া’র প্রতিনিধি।

প্রধান শিক্ষক মঞ্জরুল হক বলেন,”স্বপ্নচূড়া”র এ উদ্যোগ প্রশংসনীয়, এতে করে পরিবেশের তথা দেশ ও জাতির মঙ্গল হবে,আমরা চাই এভাবেই এগিয়ে আসুক স্বপ্নচূড়ার মত সকল সামাজিক সংগঠন দেশ ও দশের সেবায়,তবেই আমরা সোনার বাংলা বিনির্মান করতে সক্ষম হবো। তিনি‘স্বপ্নচূড়া’র সকল সদস্যদের ধন্যবাদ ও আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন স্বপ্নচূড়া’র সম্মানিত উপদেষ্টা অত্র বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুশিল কুমার মজুমদার। তিনি বলেন, একঝাঁক নবীন চিকিৎসক ও শিক্ষার্থী দ্বারা পরিচালিত সংগঠন “স্বপ্নচূড়া” এগোও স্বপ্নের পথে স্লোগান নিয়ে বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে।এর ই ধারাবাহিকতায় এই বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচি। সংগঠনের পক্ষ থেকে ইতিপূর্বে সকল সদস্যদের সহযোগীতায় এখন পর্যন্ত ১ হাজারের অধিক ব্যাগ রক্ত সংগ্রহ করে দিয়েছি।

৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্প করে ১২শ’র অধিক জন ছাত্র ছাত্রীকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয়েছে। সংগঠন প্রতিষ্ঠনের শুরু হতে অদ্যবধী অনেক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে এসেছে। করোনা মহামারী চলাকালীন সময়ে এবং দুই ঈদ ও পুজোতে ২০০ জন মানুষকে ২৫০০০ টাকার বেশি খাদ্য সামগ্রী ও বস্ত্রদান করেছে।

এছাড়াও আমাদের বৃক্ষ রোপন কর্মসূচি চলমান রয়েছে, ২০২০ সালে ৩২ প্রজাতির ১০২৭ টি, ২০২১ সালে ১৯ প্রজাতির ৯৭ টি এবং ২০২২ সালে ১৪১ প্রজাতির ১৪৩৯ টি গাছের চারা রোপন করা হয়েছে এবং তা চলমান। ২০২০ সালে সিলেটের আমব্রেলা সংগঠন কর্তৃক জাতীয় ভাবে আয়োজিত পরিবেশ প্রেমী পুরুষ্কার ২০২০ এ বিভাগীয় সেরা সংগঠন ক্যাটাগড়িতে আমাদের ‘স্বপ্নচূড়া’ রাজশাহী বিভাগের সেরা সংগঠন হিসেবে পরিবেশ পদক লাভ করে।

আমরা এ বছরও সিলেটের আমব্রেলা ইয়ুথ ফাউন্ডেশনের সাথে একাত্মতা প্রকাশ করে একসাথে কার্যক্রম পরিচালনা করছি এবং তাদের জাতীয় ভাবে আয়োজিত পরিবেশ পদক ২০২২ এ অংশগ্রহণও করেছি। ‘স্বপ্নচূড়া’ দেশ ও দশের সেবায় প্রতিজ্ঞাবদ্ধ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে