বাগমারায় দুর্বৃত্তদের দেওয়া বিষে চাষকৃত মাছের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২; সময়: ২:৫৩ অপরাহ্ণ |
বাগমারায় দুর্বৃত্তদের দেওয়া বিষে চাষকৃত মাছের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতবিদেক, বাগমারা : রাজশাহীর বাগমারায় হাগড়াকান্তি বিলে চাষকৃত মাছে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে প্রায় কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানাগেছে। বিলে বিষ প্রয়োগ করায় পানিতে বিষক্রিয়ার সৃষ্টি হয়ে রুই, কাতলা, মৃগেল, সিলভার কার্পসহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ মরে গেছে।

হাগড়াকান্তি বিল উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বীরকয়া গ্রামে অবস্থিত। ওই বিলে বীরকয়া গ্রামের কৃষকসহ প্রায় ২০০ জন ব্যক্তি যৌথ ভাবে লীজের মাধ্যমে মাছ চাষ করে আসছেন।

বৃহস্পতিবার দিবাগত রাতের কোন এক সময় দুর্বৃত্তরা পলেথিনে ভরে তরল জাতীয় বিষ বিলের বিভিন্ন স্থানে ফেলে যায়। এতে ওই বিলে চাষকৃত মাছ মরে পানিতে ভেসে উঠে। খবর পেয়ে বিলের চারিপাশের লোকজন মরে ভেসে ওঠা মাছ ইচ্ছে মতো তুলে নিয়ে গেছে। রাতে বিষ প্রয়োগ করা হলেও শুক্রবার সকালে হাগড়াকান্তি বিলে মাছ মরে ভেসে উঠে।

হাগড়াকান্তি বিলে ৫ বছরের সজিবর রহমানকে সভাপতি করে লীজ নিয়ে নতুন ভাবে মাছ চাষ করছেন প্রায় ২০০ শত জন জমির মালিক সহ স্থানীয় লোকজন। বীরকয়া দক্ষিণ হাগড়াকান্তি বিল মৎস্য সমিতি নামে পরিচালিত হচ্ছে বর্তমান কমিটি। বিষ দিয়ে মজুদকৃত মাছ নিধনের ঘটনায় ভেঙ্গে পড়েছেন মৎস্য চাষীরা। কয়েক মাস পূর্বে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে মাছ মজুদ করা হয়েছে। শত্রুতা করে দুর্বৃত্তদের দেয়া বিষে মাছগুলো মরে পানিতে ভেসে উঠেছে।

জানাগেছে, বীরকয়া হাগড়াকান্তি বিলে ইতোপূর্বে প্রায় ১২ বছর মাছ চাষ করেছেন মকবুল হোসেন নেতৃত্বে স্থানীয় কিছু লোকজন। দীর্ঘ দিন মাছ চাষ করলেও জমির মালিকের সেভাবে লীজের অর্থ প্রদান করেনি। তাদের ভয়ে জমির মালিকরা লীজের টাকা চাইতে পারেনি। চলতি বছর তাদেরকে বাদ দিয়ে নতুন ভাবে সজিবর রহমানের নামে ওই বিল লীজ প্রদান করা হয়েছে। তার নেতৃত্বে সুন্দর ভাবে মাছচাষ হয়ে আসছিল। হঠাৎ করে রাতের আঁধারে বিষ প্রয়োগ করে চাষকৃত মাছের মেরে ফেলার পাশাপাশি লীজ গ্রহীতাদের ব্যাপক ক্ষতি করেছে দুর্বৃত্তরা।

নির্দিষ্ট মেয়াদ শেষে প্রায় দেড় কোটি টাকার মাছ বিক্রয় হতো বলে জানান হাগড়াকান্তি বিল মৎস্য সমিতির সভাপতি সজিবর রহমান। মৌসুমের মাঝে চাষকৃত মাছে বিষ দিয়ে অনেক টাকার ক্ষতি সাধন করেছে বলেও জানান তিনি।

বর্তমানে মাছগুলো পচে নষ্ট হওয়ায় খাওয়ার অনুপযোগী হয়ে পড়েছে। দুর্বৃত্তদের দেয়া বিষের বিষক্রিয়ায় মাছ মরে গেছে। বিয় দিয়ে মাছ মেরে ফেলার ঘটনায় থানায় একটি অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান হাগড়াকান্তি বিল মৎস্য সমিতির কোষাধ্যক্ষ আব্দুস সালাম। তিনি আরো বলেন এবার থেকে আমরা নতুন ভাবে মাছ চাষ শুরু করেছি। আমরা যেন মাছচাষ করতে না পারি এবং ক্ষতির মুখে পড়ি সে জন্য বিলে বিষ প্রয়োগ করা হয়েছে। যারা বিলের লীজ নিতে পারেনি তারা আমাদের চাষকৃত মাছের ক্ষতি সাধন করবে বলেও হুমকী প্রদান করেছিল। ওই ঘটনার কিছুদিন পরেই বিষ প্রয়োগের ঘটনা ঘটানো হয়েছে।

বাসুপাড়া ইউনিয়নের চেয়ারম্যান লুৎফর রহমান বলেন, বিলে বিষ দিয়ে মাছ নিধনের খবর শুনেছি। খোঁজ নিয়ে দেখা হচ্ছে কে বা কারা এমন কাজ করতে পারে। যাই করুক এটা ঠিক হয়নি।

এ ব্যাপারে বাগমারা থানার (ওসি) তদন্ত তৌহিদুল ইসলাম বলেন, বিলে বিষ দিয়ে মাছ মেরে ফেলার ঘটনায় এখনো কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে