ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, আক্রান্তে নতুন রেকর্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২; সময়: ৭:৫২ অপরাহ্ণ |
খবর > জাতীয়
ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, আক্রান্তে নতুন রেকর্ড

পদ্মাটাইমস ডেস্ক : দেশের ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ সময়ে শনাক্ত হয়েছে ৩৫৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন বিশ্লেষণে এই চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫৩ জন। এদের মধ্যে ঢাকায় ২৩৮ জন এবং বাইরে ১১৫ জন। আগেরদিন শনাক্ত হয়েছিল ৩৪৫ জন। এদের মধ্যে ঢাকায় ২২৮ জন এবং বাইরে ছিল ১১৭ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ২১৩ জন। এদের মধ্যে রাজধানীর ৫০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৮৯৫ জন এবং বাইরে ৩১৮ জন। আগেরদিন ঢাকায় ৮৫৩ জন এবং বাইরে ছিল ২৫৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগী শনাক্ত হয়েছে ৯ হাজার ৪৪৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন ৮ হাজার ১৯৬ জন। ঢাকায় ভর্তি হয়েছেন ৭ হাজার ৫৩৭ জন এবং ছাড়পত্র নিয়েছেন ৬ হাজার ৬২৫ জন। ঢাকার বাইরে মোট রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৯১১ জন। এদের মধ্যে ছাড়পত্র নিয়েছেন এক হাজার ৫৭১ জন। এ সময় মৃত্যু হয়েছে ৩৯ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, জুলাই মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত হয়েছিল এক হাজার ৫৭১ জন। আর আগস্টের ৩১ দিনে শনাক্ত হয় তিন হাজার ৫৩১ জন। আর চলতি মাসের ১৩ দিনে তিন হাজার ২৬৭ জন রোগী শনাক্ত হয়েছেন। চলতি মাসের ১৩ দিনে মোট ১৮ জনের মৃত্যু হয়েছে। জুনে মৃত্যু হয়েছিল একজনের, জুলাইতে মৃত্যু হয়েছিল নয়জনের। চলতি বছর মোট মৃত্যু হয়েছে ৩৯ জনের।

কীটতত্ত্ববিদেরা জানান, তাদের আগেই ধারণা ছিল আগস্ট-সেপ্টেম্বরে ডেঙ্গু সর্বোচ্চ চূড়ায় উঠবে। দেশে চলতি মাসে প্রতিদিন গড়ে প্রায় ২৫১ জনের বেশি রোগী শনাক্ত হচ্ছে। এ জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে সরকারকে। যেসব এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি সেখানে সাঁড়াশি অভিযান চালিয়ে দ্রুত মশা নিধন করতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে