লিঙ্গভিত্তিক প্রচলিত ধ্যানধারণার বিরুদ্ধে তানজিলার লড়াই শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২; সময়: ৫:০৫ অপরাহ্ণ |
খবর > বিনোদন
লিঙ্গভিত্তিক প্রচলিত ধ্যানধারণার বিরুদ্ধে তানজিলার লড়াই শুরু

পদ্মাটাইমস ডেস্ক : লিঙ্গভিত্তিক প্রচলিত ধ্যান-ধারণা ও সামাজিক বিধি-নিষেধ জয় করা বাংলাদেশি কিশোরীদের একটি ফুটবল দলকে নিয়ে নির্মিত সিরিজ নাটক ইচ্ছে ডানা আগামীকাল (১৪ সেপ্টেম্বে) থেকে আবারও ফিরছে ছোট পর্দায়।

নাটকটির তৃতীয় সিজনে তানজিলা, মেয়েদের নিয়ে গঠিত তার ফুটবল দল এবং তাদের কমিউনিটির গল্প থাকছে, যেখানে বাল্য বিয়ে এড়াতে ও নিজেদের লক্ষ্য অর্জনে তাদের নিজেদের পথ তৈরি করে নিতে দেখা যাবে। ইচ্ছে ডানা নাটকটি যৌথভাবে নির্মাণ করেছে ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, বাংলাদেশের মেয়ে ও নারীদের সমাজে অবদান রাখার মতো অনেক কিছু আছে। তা সত্ত্বেও বৈষম্য ও সমাজের ক্ষতিকর চর্চার কারণে তারা পিছিয়ে পড়ছে।

ইচ্ছে ডানা সমাজের ইতিবাচক চর্চাগুলোকে তুলে ধরে এবং কিশোরী মেয়েদের উন্নতি ও তাদেরকে জীবনে পূর্ণ অংশগ্রহণে উৎসাহিত করে। বাল্যবিয়ে বন্ধ করা এবং লিঙ্গ সমতা বাস্তবে পরিণত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইচ্ছে ডানায় কাল্পনিক গ্রাম হাতমাথালির কিশোরী মেয়েরা শিশুবিয়ের চাপ কাটিয়ে ওঠে, যৌন হয়রানির মোকাবিলা করে এবং স্বাস্থ্যকর উপায়ে তাদের মাসিক ব্যবস্থাপনার উপায় খুঁজে বের করে।

তৃতীয় সিজনের গল্পে মানসিক স্বাস্থ্য, উৎপীড়ন বা হয়রানিমূলক আচরণ এবং কিশোর-কিশোরীদের ওপর কোভিড-১৯ মহামারির প্রভাবকে তুলে ধরা হয়েছে।

সিরিজটি মেয়েদের শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগের প্রয়োজনীয়তা এবং তরুণ জনগোষ্ঠীকে প্রভাবিত করে এমন নীতিমালার বিষয়ে কথা বলতে তাদের উৎসাহিত করার গুরুত্বও তুলে ধরে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, বাংলাদেশে অনেক মেয়ে ও নারী নেতিবাচক সামাজিক রীতিনীতির কারণে বৈষম্য, নির্যাতন ও সহিংসতার শিকার হয়। তবে পরিবর্তন সম্ভব। এই সিরিজ হলো মেয়েরা যা অর্জন করতে পারে তার একটি উদযাপন এবং লিঙ্গ সমতার লড়াইয়ে যোগদানের জন্য প্রত্যেকের প্রতি একটি আহ্বান।

তানজিলা চরিত্রে অভিনয় করা অভিনেত্রী প্রিয়াম অর্চি বলেন, তানজিলা দেখায় যে পরিবর্তন আনা সম্ভব এবং প্রতিকূলতা কাটিয়ে সম্মান ও সমমর্যাদা আদায় করা সম্ভব, বিশেষ করে যদি আমরা একত্রিত হই এবং একে অপরকে সমর্থন করি ও উৎসাহ দেই।

ইউনিসেফ বাংলাদেশ জানিয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে প্রতি বৃহস্পতিবার রাত ৯ টায় বিটিভিতে প্রচারিত হবে ইচ্ছে ডানা।

২৫ সেপ্টেম্বর থেকে এসিয়ান টিভিতে প্রতি রোববার সন্ধ্যা সাড়ে ৭ টায় এবং ২৭ সেপ্টেম্বর থেকে এটিএন বাংলায় প্রতি মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে।

সিরিজটির তৃতীয় সিজনে তানজিলা, মেয়েদের নিয়ে গঠিত তার ফুটবল দল এবং তাদের কমিউনিটির গল্প থাকছে, যেখানে বাল্য বিয়ে এড়াতে ও নিজেদের লক্ষ্য অর্জনে তাদের নিজেদের পথ তৈরি করে নিতে দেখা যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে