ব্যাংক ঋণের নামে সোয়া ৬ কোটি টাকা লুটপাট

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২; সময়: ২:১৪ অপরাহ্ণ |
ব্যাংক ঋণের নামে সোয়া ৬ কোটি টাকা লুটপাট

পদ্মাটাইমস ডেস্ক : মিথ্যা তথ্য ও জাল বন্ধকের বিপরীতে সোয়া ৬ কোটি টাকা ঋণের মাধ্যমে লুটপাটের অভিযোগে স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেডের তিন কর্মকর্তাসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ সংস্থাটির সহকারী পরিচালক মো. রাকিবুল হায়াত মামলাটি দায়ের করেন। দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেডের ক্রেডিট ইনিসিয়েশনের ম্যানেজার আবু মো. শাহারিয়ার, ব্যাংকটির বিজনেস ডেভেলপমেন্ট অফিসার মো. আরিফ নূর আরেফিন, ক্রেডিট এনালিস্ট আব্দুর রাজ্জাক ও খন্দকার ট্রেডিং করপোরেশন, এস টিভি বাংলা ও পদ্মা ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজের মালিক সাইফুল কবির।

এজাহার সূত্রে জানা যায়, আসামিরা ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে ভূয়া তথ্য প্রদান এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে আগে বন্ধক রাখা ফ্ল্যাট ও সম্পত্তির তথ্য গোপন করে ঋণ নিয়েছেন।

স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড থেকে ঋণ নেওয়ার সময় দলিলের সার্টিফায়েড কপি ও মিথ্যা তথ্য দিয়ে বিজনেস ইনস্টলমেন্ট লোন হিসেবে ৭৩ লাখ ৮০ হাজার ৩৫৬ টাকা ও ফাইন্যান্স এগেইনেস্ট প্রোপার্টি বাবদ ৫ কোটি ৪৮ লাখ ৫৮ হাজার ৬২১ টাকাসহ মোট ৬ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৯৭৭ টাকা ঋণ হিসেবে উত্তোলন করে আত্মসাৎ করা হয়েছে।

এক্ষেত্রে ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তাদের দায় এড়িয়ে আসামিকে অবৈধ কর্মকাণ্ডে সহযোগিতা করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে। প্রাপ্ত রেকর্ডে প্রমাণিত হওয়ায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা দায়ের করা হয়।

এজাহারে আরও বলা হয়েছে, ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি আবেদনে আসামি সাইফুল কবির তার প্রতিষ্ঠান খন্দকার ট্রেডিং করপোরেশনের ব্যবসার কাঁচামাল (ইলেকট্রিক ক্যাবল) ক্রয়ের জন্য ফাইন্যান্স এগেইনেস্ট প্রপার্টি ঋণ হিসেবে ৫ কোটি ৬০ লাখ টাকা ও বিজনেস ইনস্টলমেন্ট লোন সীমা ১ কোটি টাকার জন্য আবেদন করেছিলেন।

ওই বছরেই ৬ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৯৭৭ টাকার ঋণ বিতরণ করা হয়েছিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে