আইফোন ১৪ আনল অ্যাপল

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২; সময়: ১০:০২ পূর্বাহ্ণ |
আইফোন ১৪ আনল অ্যাপল

পদ্মাটাইমস ডেস্ক : প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাজারে এলো আইফোন ১৪। বুধবার অ্যাপল তাদের সদর দফতরে এক অনুষ্ঠানের মাধ্যমে আইফোন ১৪ সিরিজের চারটি ফোন উন্মুক্ত করে।

এগুলো হলো-আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফো ১৪ প্রো ম্যাক্স। এসব ফোনে রয়েছে দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশন।

আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস মডেলে ডিসপ্লের উপরে আগের মতো নচ ব্যবহার হলেও আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে ডিসপ্লের ওপরে পিল কাট-আউট দেখা গিয়েছে।

নতুন চারটি আইফোনেই থাকছে স্যাটেলাইট কানেক্টিভিটি। বিপদের সময় ফোনে নেটওয়ার্ক না থাকলে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযুক্ত হয়ে আপৎকালীন মেসেজ পাঠাতে পারবে ফোনগুলো। এছাড়াও কোন কারণে গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে তা নিজে থেকেই বুঝে নিয়ে প্রয়োজনীয় মেসেজ নিজে থেকেই পাঠাতে পারবে আইফোন ১৪ সিরিজের ৪টি ফোন। এই ফোনগুলোতে রয়েছে আরও অনেক দুর্দান্ত ফিচার।

আইফোন ১৪ মডেলে রয়েছে ৬.১ ওলিড ডিসপ্লে। অন্যদিকে আইফোন ১৪ প্লাসে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে অ্যাপল।
এই দুইটি ফোনের ওলিড ডিসপ্লেতে থাকছে সর্বোচ্চ ১২০০ নিটস ব্রাইটনেস। ফোনের ভেতরে থাকছে এ১৫ বায়োনিক চিপ।

অ্যাপলের দাবি আগের থেকে নতুন আইফোনে ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে। এই দুইটি ফোনেই ডুয়াল ক্যামেরা সিস্টেম দেখা যাবে। প্রাইমারি ক্যামেরায় রয়েছে ১২ মেগাপিক্সেলের সেন্সর শিফট ওআইএস।

সেলফি তোলার জন্যে থাকছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন থেকে বাদ যাচ্ছে সিম ট্রে। বদলে ই-সিমের মাধ্যমে সেলুলার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হবে এই ফোন। একই সঙ্গে বুধবার বাজারে এসেছে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স।

এই দুইটি ফোনের ডিসপ্লের কাট-আউটের চারপাশে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দেখাবে অ্যাপল। ফোনগুলোতে থাকছে এ১৬ বায়োনিক চিপসেট।

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। মিলবে ডাইনামিক রিফ্রেশ রেট সাপোর্ট। প্রো সিরিজের ২টি মডেলে ট্রিপল ক্যামেরায় থাকছে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা।

নতুন আইফোনের দাম-

মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১৪ মডেলের দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার থেকে। অন্যদিকে আইফোন ১৪ প্লাসের এর দাম শুরু হচ্ছে ৮৯৯ মার্কিন ডলার থেকে। ১৬ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১৪ বিক্রি শুরু হবে। অন্যদিকে আইফোন ১৪ প্লাস বিক্রি শুরু হবে ৭ অক্টোবর।

এদিকে আইফোন ১৪ প্রোর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১৪ প্রো ম্যাক্সের এর দাম শুরু হচ্ছে ১০৯৯ মার্কিন ডলার থেকে। ১৬ সেপ্টেম্বর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন বিক্রি শুরু হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে