শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের স্বচ্ছতায় ১০ নির্দেশনা

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২; সময়: ১০:০৩ পূর্বাহ্ণ |
খবর > জাতীয়
শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের স্বচ্ছতায় ১০ নির্দেশনা

পদ্মাটাইমস ডেস্ক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা অফিস এবং এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে নিরীক্ষা সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদের সই করা আদেশে ১০ দফা নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, শিক্ষা অডিট অধিদপ্তর এবং পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কর্তৃক বিভিন্ন অর্থ বছরে নিরীক্ষা কার্য সম্পাদনপূর্বক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন আঞ্চলিক কার্যালয়/সরকারি কলেজ/শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট/জেলা শিক্ষা কার্যালয়/সরকারি শিক্ষা প্রতিষ্ঠান/উপজেলা শিক্ষা অফিস/বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আয়-ব্যয়ের ক্ষেত্রে আয়কর, মূল্য সংযোজন কর উৎসে আয়কর কর্তন, পিপিএ-২০০৬ ও পিপিআর-২০০৮ সহ সংশ্লিষ্ট আর্থিক বিধিবিধান অনুসরণ করা হয় না মর্মে অডিট আপত্তি উত্থাপন করে।

এ প্রেক্ষাপটে আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে নির্দেশনা দেওয়া হয়। এগুলো হলো পিপিএ-২০০৬, পিপিআর-২০০৮ এ সংশ্লিষ্ট আর্থিক বিধিবিধান প্রতিপালন করে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে ব্যয় নির্বাহ করতে হবে। প্রতিষ্ঠানের অর্থ সংস্থান মোতাবেক অর্থ ব্যয় করতে হবে।

প্রযোজ্য ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) কর্তনপূর্বক সরকারি কোষাগারে (চালানের মাধ্যমে) জমা করাতে হবে। অগ্রিম উত্তোলিত অর্থ ব্যয়ের ক্ষেত্রের সমন্বয়ের মাধ্যমে প্রচলিত সরকারিভাবে অনুসরণ করতে হবে। প্রদত্ত বরাদ্দ বর্ণিত কোডগুলোর বিপরীতে বিদ্যমান সরকারি নীতিমালা অনুসারে ব্যয় করতে হবে এবং কোনোভাবেই অতিরিক্ত অর্থ ব্যয় করা যাবে না।

এক কোডে বরাদ্দকৃত অর্থ অন্য কোডে ব্যয় করা যাবে না। নিরীক্ষা কার্য সম্পাদনের জন্য বাজেট রেজিস্ট্রার, ক্যাশ বই, চেক ইস্যু সংক্রান্ত রেজিস্ট্রার, স্টক রেজিস্ট্রার, বিল রেজিস্ট্রার ও বিল-ভাউচার সংযুক্ত করতে হবে। অবায়িত অর্থ নির্ধারিত সময়ের মধ্যে সমর্পণ করে সমন্বয়ের প্রত্যয়নপত্র সংরক্ষণ করতে হবে। প্রতিষ্ঠানের সম্পত্তি সংক্রান্ত আয়া-রানার ক্ষেত্রে সরকারি প্রচলিত বিধিবিধান অনুসরণ করতে হবে। অর্থ ব্যয়ের ক্ষেত্রে সময়ে সময়ে আরিকৃত সব সরকারি নির্দেশনা মেনে চলতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে