মাঠের হালচাষ থেকে বিশ্বকাপযাত্রা নীলফামারীর মেয়ের

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২; সময়: ৯:৫০ পূর্বাহ্ণ |
মাঠের হালচাষ থেকে বিশ্বকাপযাত্রা নীলফামারীর মেয়ের

পদ্মাটাইমস ডেস্ক : প্রচণ্ড ইচ্ছাশক্তির কাছে হেরেছে সামাজিক প্রতিবন্ধকতা। দারিদ্র্যকে জয় করে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন নীলফামারীর মেয়ে মারুফা আকতার মনি।

বিশ্বকাপ বাছাইয়ের জন্য ১৫ সদস্যের দলে জায়গা করে নেয়ার খবরে এলাকাজুড়ে বইছে খুশির জোয়ার। প্রতিদিনই সবাই ভিড় করছেন মনির বাড়িতে। বাবা-মায়ের আশা মারুফা একদিন বিশ্বমঞ্চে বাংলাদেশকে তুলে ধরবে কৃতিত্বের সঙ্গে।

নীলফামারী জেলার সদর সংগলশী ইউনিয়নের ঢেলাপীর কাজীখোল গ্রামে বইছে উৎসবের আমেজ। এখানেই জন্ম ও বেড়ে ওঠা মারুফা আক্তার মনির। শত প্রতিবন্ধকতাকে জয় করে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলে। বাবা আইমুল্লা হক ভূমিহীন বর্গাচাষি, মা মর্জিনা বেগম গৃহিণী। অন্যের জমি বর্গাচাষ ও কৃষি মজুরি দিয়ে চলে তাদের সংসার। ছোটবেলা থেকেই লেখাপড়ার চেয়ে খেলাধুলার প্রতি বেশি আগ্রহ ছিল মারুফার ।

কিন্তু দারিদ্র্যের কারণে খেলার সরঞ্জাম কিনে অনুশীলন করা তার পক্ষে ছিল কষ্টকর ব্যাপার। অভাবের কারণে বিভিন্ন সময় মারুফাকে লেখাপড়ার পাশাপাশি বাবাকে কৃষি কাজে ও মাকে গৃহস্থালি কাজে সহযোগিতা করতে হতো। এরই মধ্যে সময় বের করে বাড়ির আঙিনায় বা রেললাইনের পাশে পতিত জমিতে ভাইদের সঙ্গে নিয়ে করত অনুশীলন। বাবা অনুশীলনের সরঞ্জামের টাকা জোগাড় করতে না পারায় বড় ভাই ও মামাতো ভাইয়েরা ছোট বোনের উৎসাহ দেখে জোগাড় করে দিত ব্যাট, বল। দীর্ঘ ১০ কিলোমিটার সাইকেলে চড়ে অনুশীলন করতে আসত সৈয়দপুর রেলওয়ে মাঠে মারুফা। সে কষ্ট এবার সার্থক হয়েছে।

মারুফার মা মর্জিনা বেগম বলেন, ‘ছোটবেলা থেকে মারুফার খেলায় আগ্রহ। বাড়িতে কাজ করে আবার খেলতেও যায়।’

মারুফার বাবা আইমুল্লা হক বলেন, আমার মেয়েটা ছোটবেলা থেকে আমার সঙ্গে কাজে যুক্ত ছিল। ব্যাট আর বল নিয়ে খেলতে দৌড়ায়। মেয়েটা যেন সারা বিশ্বে দেশের নাম বাড়াতে পারে।’

মারুফাকে নিয়ে গর্বিত তার কোচ ও বিদ্যালয়ের শিক্ষকরাও। ন্যাশনাল ক্রিকেট একাডেমি সৈয়দপুরের কোচ ইমরান হাসান বলেন, ‘মারুফা একজন গড গিফটেড ক্রিকেটার। বলতে গেলে ক্রিকেটের জন্যই তার জন্ম, এটা সে প্রমাণ করে দিয়েছে তার কষ্ট ও পরিশ্রম দিয়ে।’

সংযুক্ত আরব আমিরাতে ১৮ থেকে ২৫ সেপ্টেম্বর হবে নারীদের বিশ্বকাপের বাছাইপর্ব। বাছাইয়ে সেরা দুই দল পাবে মূল পর্বের টিকিট।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে