শেখ হাসিনা-জয়শঙ্কর বৈঠক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২; সময়: ১০:১১ pm |
শেখ হাসিনা-জয়শঙ্কর বৈঠক

পদ্মাটাইমস ডেস্ক : বর্তমান পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতি যে সংকটে পড়েছে তা মোকাবিলায় পরস্পরের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর।

সোমবার দিল্লিতে তাদের দু’জনের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে ওই আলোচনা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রথম দিনে তার সঙ্গে সাক্ষাৎ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। বিকেলে দিল্লির হোটেল ‘আইটিসি মৌরিয়া’য় তাদের মধ্যে একটি বৈঠক হয়।

পরে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক ও আঞ্চলিক বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে কানেকটিভিটির বিষয়টি গুরুত্ব পায়। ভারত-বাংলাদেশের অমিমাংসিত বিষয়গুলো বৈঠকে তুলে ধরা হয়েছে। ভারত, ভুটান, নেপাল ও বাংলাদেশ মিলিয়ে এই অঞ্চলে মানুষের কল্যাণের জন্য যেসব প্রকল্প হতে পারে, সেগুলো অগ্রাধিকার পাওয়া উচিত বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উল্লেখ করেন।

এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে যে বিরূপ প্রভাব পড়েছে- তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

মাসুদ বিন মোমেন বলেন, কিভাবে নিজেদের মধ্যে সহযোগিতা আরও বাড়ানো যায় এবং সংকট মোকাবিলায় একসঙ্গে কাজ করা যায়- সে বিষয়ে বৈঠকে আলোকপাত করা হয়েছে। বিষয়গুলো মূল বৈঠকে তুলে ধরা হবে বলে জানান তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, সম্প্রতি মিয়ানমারের রাখাইনে অস্থিরতার বিষয়টি প্রধানমন্ত্রী বৈঠকে তুলে ধরেছেন। ভারত জানিয়েছে তারাও সেটি লক্ষ্য করছে। এমন পরিস্থিতি কারো জন্য মঙ্গলজনক নয় বলে বৈঠকে আলোচনা হয়।

এদিকে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের একটি ছবি টুইটার হ্যান্ডেলে পোস্ট করে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর লিখেছেন, ‘বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত বোধ করছি। আমাদের নেতৃত্ব পর্যায়ের উষ্ণ ও নিবিড় যোগাযোগই দু’দেশের ঘনিষ্ঠ প্রতিবেশিসুলভ অংশীদারত্বের সম্পর্কের নজির।’

এর আগে দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে দেশটির রেল ও টেক্সটাইল প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম জারদোস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে