অ্যাপলের লোগোতে অর্ধেক খাওয়া আপেল কেন?

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২; সময়: ১০:৩৯ পূর্বাহ্ণ |
অ্যাপলের লোগোতে অর্ধেক খাওয়া আপেল কেন?

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এই কোম্পানি জনপ্রিয়তা পেয়েছে বাজারে আইফোন এনে। এছাড়াও পার্সোনাল কম্পিউটারে বিপ্লব ঘটিয়েছে এই মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপলের লোগো চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এই লোগোতে একটি আপেল দেখা গেলেও সেখানে ডান দিকে একটি কামড়ের চিহ্ন হয়েছে। কিন্তু কোম্পানির লোগোতে কেন আপেলে কামড় তা নিয়ে এতদিন ধোঁয়াশা ছিল টেক প্রেমীদের মধ্যে। অনেকেই এর পিছনে বিভিন্ন কারণের উল্লেখ করেছেন। কিন্তু অ্যাপলের লোগো ডিজাইনের পিছনে আসল কারণ কী?

কোম্পানির লোগো ডিজাইন করার জন্য ১৯৭৭ সালে বিজ্ঞাপন সংস্থা রেজিস ম্যাককেনাকে নিযুক্ত করে। এই সংস্থা কাজের দায়িত্ব দেয় রব জ্যানফকে। এই ডিজাইনের ঘাড়ে আসে এমন এক দায়িত্ব যা নিয়ে কয়েক দশক পরেও কৌতুহল বন্ধ হয়নি।

২০১৮ সালে এক জনপ্রিয় ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাপলের লোগো ডিজাইন সম্পর্কে রব জ্যানফ বলেন, ‘আমি শুধু কম্পিউটারকে সহজ এবং মজাদার করে তুলতে চেয়েছিলাম’। তিনি জানিয়েছেন লোগোতে একটি আপেল রাখা আবশ্যিক বলে মনে করেছিলেন।

অ্যাপল লোগোটি ডিজাইন করার সময় রব জ্যানফ একটি আপেলের আইকনিক সিলুয়েট তৈরি করেছিলেন যার সঙ্গে আমরা সবাই আজ পরিচিত। প্রক্রিয়ায়, তিনি একটি কামড়ের চিহ্ন যোগ করেছেন যাতে এটি স্পষ্ট হয় যে লোগোতে চিত্রিত ফলটি একটি আপেল এবং একই রকম সিলুয়েটসহ অন্য ফল নয়।

অ্যাপল লোগোতে গোপন বার্তা!

এই লোগোতে আমড়ের মাপ দেখে বোঝা যায় যে এটা একটা আপেল, অন্য কোন ফল নয়। কারণ লোগোতে যে মাপে কামড় দেওয়া হয়েছে তা কোন মানুষের পক্ষে আপেল ছাড়া অন্য কোন ফলে দেওয়া সম্ভব নয়। তাই এক ঝলকে দেখে বুঝে নেওয়া সম্ভব যে এটা একটা আপেল।

যদিও রব জ্যানফ জানিয়েছেন এই কামড়ের চিহ্নের কোন নির্দিষ্ট মানে নেই। এর পিছনে লুকিয়ে নেই কোন গোপন মেসেজ। কেউ কেউ বলেন কম্পিউটার দুনিয়ায় জন্যপ্রিয় শব্দ ‘বাইট’ কে বোঝাতেই এই লোগো ডিজাইন করা হয়েছিল, যার বাংলা অর্থ কামড়। তবে রব জ্যানফ সাফ জানিয়েছেন এই লোগো ডিজাইনের সময় কম্পিউটার দুনিয়ার বাইট শব্দের সঙ্গে অবগত ছিলেন না তিনি।

কামড়ের দাগ কেন?

তবে অ্যাপল লোগোতে কেন এই কামড় সেই প্রশ্নের উত্তর দিয়েছে ডিজাইনার নিজেই। রব জ্যানফ জানিয়েছেন অ্যাপলের প্রথম শব্দ ‘এ’ ছোট হাতে লিখে তা লোগোর মধ্যে ঢোকানো হয়েছিল। এই কারণেই আপেল চিহ্নতে বক্রতা সৃষ্টি হয়। পরে অ্যাপল লেখা সরিয়ে নেওয়া হলেও লোগোতে এই বক্রতা বজায় থাকে। যা অনেকেই আপেলে কামড় ভেবে ভুল করেন।

অ্যাপল লোগোর প্রথম ব্যবহার-

১৯৭৭ সালে লঞ্চ হওয়া অ্যাপল ২ কম্পিউটারে প্রথম এই লোগো ব্যবহার হয়েছিল। কম দামে দুর্দান্ত ফিচার্স দিয়ে পার্সোনাল কম্পিউটার দুনিয়ায় ঝড় তুলেছিল এই প্রোডাক্ট। সেই সময় অ্যাপল লোগোতে মোট ছয়টি রঙ দেখা যেত। যদিও পরে ১৯৯৮ সালে মনোক্রোম ডিজাইনের লোগো নিয়ে হাজির হয়েছে মার্কিন টেক জায়েন্ট সংস্থাটি।

প্রথমে কম্পিউটার বিক্রি করে জনপ্রিয়তা পেলেও ২০০৭ সালে বাজারে এসেছিল কোম্পানির প্রথম মোবাইল ফোন আইফোন। যা এই সংস্থার ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছিল। এক সময় দেউলিয়া হওয়ার অবস্থায় থাকা অ্যাপল আইফোন লঞ্চের পরে বিশ্বের বৃহত্তম টেক কোম্পানিতে পরিণত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে