পেটের স্বাস্থ্য ভালো রাখবে এই ৫ খাবার

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২; সময়: ১:২৭ pm |
পেটের স্বাস্থ্য ভালো রাখবে এই ৫ খাবার

পদ্মাটাইমস ডেস্ক : পেটের স্বাস্থ্য ভালো থাকলে ভালো থাকবে আপনার পুরো শরীর। পেটে বিভিন্ন সমস্যার প্রভাব পড়ে শরীরেও। সেইসঙ্গে এটি মানসিক চাপ, হতাশা এবং উদ্বেগও বাড়ায়। পেটের সমস্যার কারণে ত্বকেও নানা ধরনের সমস্যা দেখা দেয়। হজমক্ষমতা দুর্বল হলে তা ক্রোহন ডিজিজ, বৃহৎ অন্ত্রে প্রদাহ, এন্ডোক্রাইন সিস্টেম সম্পর্কিত সমস্যা এবং ক্যানসারের মতো গুরুতর অসুখের কারণ হতে পারে।

ভারতীয় পুষ্টিবিদ লভনীত বাত্রা বলেছেন, হজমশক্তি খারাপ হলে আমাদের শরীর পুষ্টির ব্যবহার এবং শক্তি বৃদ্ধি করার ক্ষমতা হারিয়ে ফেলে। এমন অবস্থায় প্রাকৃতিক উপায়ে আপনার পেটের স্বাস্থ্য ভালো রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক পেটের স্বাস্থ্য ভালো রাখবে কোন খাবারগুলো-

অ্যালোভেরা খাবেন যে কারণে
অ্যালোভেরা উপকারী একটি খাবার। এটি প্রাকৃতিক রেচক হিসাবে বিবেচিত হয়। ​অ্যালোভেরার পাতা অভ্যন্তরীণ যৌগ এবং উদ্ভিদ মিউকিলেজে ভরা। যে কারণে নিয়মিত ​অ্যালোভেরা খেলে তা আমাদের পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। পেটের স্বাস্থ্য ভালো রাখতে তাই নিয়ম মেনে অ্যালোভেরা খেতে পারেন।

আদা ভালো রাখবে পেটের স্বাস্থ্য
আদার অনেক উপকারিতা। এতে আছে জিঞ্জেরল এবং শোগাওল যৌগ। এগুলো পাকস্থলীর সংকোচন এবং খালিকে উদ্দীপিত করতে সাহায্য করে। আদা খেলে তা বমি বমি ভাব, খিঁচুনি, পেটের ফোলাভাব, গ্যাস এবং বদহজমের সমস্যা দূর করে। তাই নিয়মিত আদা খাওয়ার অভ্যাস করুন।

​পুদিনা পাতার উপকারিতা
পুদিনা পাতা খাবারে কেবল স্বাদ ও গন্ধই যোগ করে না, এটি নানাভাবে আমাদের শরীরের উপকার করে। পুদিনায় থাকা মেনথল পাচনতন্ত্রের পেশীতে শিথিল প্রভাবের মাধ্যমে আইবিএস এর উপসর্গ কমাতে সাহায্য করে। তাই খাবারের তালিকায় পুদিনা পাতা রাখুুন। এটি আপনার পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করবে।

যষ্টিমধুর কার্যকারিতা
যষ্টিমধু একটি জনপ্রিয় ভেষজ। এটি হজমে সাহায্য করে। সেইসঙ্গে পেটকে প্রশমিতও করে। এই ভেষজে গ্লাইসাইরিজিন নামক একটি যৌগ রয়েছে যা আরাম ও স্বস্তির জন্য পেটে সুষম অম্লতা বজায় রাখতে কাজ করে। তাই নিয়মিত যষ্টিমধু খাওয়ার অভ্যাস করুন।

পেটের স্বাস্থ্য ভালো রাখবে ত্রিফলা
ত্রিফলা হলো তিনটি ভেষজের মিশ্রণ। এতে থাকে আমলকি, বয়রা ও হরিতকি। এর মধ্যে অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। বয়রা মৃদু রেচক ক্রিয়ায় সাহায্য করে এবং আমলকি পাকস্থলীর অ্যাসিডের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে। নিয়মিত ত্রিফলা খেলে ভালো থাকে পেটের স্বাস্থ্য।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে