যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন আইজিপি

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২; সময়: ৮:২৬ অপরাহ্ণ |
খবর > জাতীয়
যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন আইজিপি

পদ্মাটাইমস ডেস্ক : জাতিসংঘ পুলিশ সামিটে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এর আগে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল দেশ ছাড়ে।

মঙ্গলবার বিকেলে তাঁদের যুক্তরাষ্ট্রে পৌঁছানোর বিষয়টি পুলিশ সদর দপ্তর আজকের পত্রিকাকে নিশ্চিত করেছে। আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী জাতিসংঘের পুলিশ সামিটে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁদের।

নানা জল্পনা-কল্পনা শেষে গত ২৫ আগস্ট যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা পান আইজিপি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদলে আরও রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম। যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর বিমানবন্দরে স্বরাষ্ট্রমন্ত্রীসহ প্রতিনিধিদলকে স্বাগত জানান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ মুহিত।

গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সরকারি আদেশ (জিও) জারি করা হয়। সরকারি নিয়ম অনুযায়ী এই সফরের খরচ পুলিশের জননিরাপত্তা বিভাগ বহন করবে বলে জানানো হয়। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের পরই জিও জারির বিষয়ও উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘ পুলিশ সম্মেলনে যোগ দিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে প্রতিনিধি দল নিউইয়র্ক পৌঁছে সোমবার। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ মুহিত প্রতিনিধি দলকে স্বাগত জানান। সম্মেলনে যোগ দিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে প্রতিনিধি দল নিউইয়র্ক পৌঁছে সোমবার। গত বছরের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাবের) সাবেক মহাপরিচালক (ডিজি) ও বর্তমান আইজিপি বেনজীর আহমেদসহ র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র ও রাজস্ব বিভাগ।

নিরপরাধ বেসামরিক নাগরিক, রাজনৈতিক প্রতিপক্ষ ও শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর দমন, নিপীড়ন ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় (ওএফএসি) এই নিষেধাজ্ঞা দেয়। তালিকায় থাকা কর্মকর্তারা হলেন র‍্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত মহাপরিচালক খান মোহাম্মদ আজাদ, সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ, সাবেক তিন অতিরিক্ত মহাপরিচালক তোফায়েল মুস্তাফা সারওয়ার, মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আনোয়ার লতিফ খান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে