চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাজশাহীর মানুষের আস্থার জায়গা আরডিএসএ

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২; সময়: ৮:২১ অপরাহ্ণ |
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাজশাহীর মানুষের আস্থার জায়গা আরডিএসএ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র ও বন্দরনগরী হিসেবে পরিচিত চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠ ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’। বাংলাদেশের শিক্ষানগরী হিসেবে পরিচিত রাজশাহী জেলা হতে এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দূরত্ব প্রায় ৫০০ কিঃমিঃ এরও বেশি।

গত ১৬ ই আগষ্ট হতে ২৪শে আগষ্ট পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ২০২১-২২ সেশনের প্রধান চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা যেখানে সারাদেশ থেকে লক্ষাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থীর আগমন ঘটে এই ক্যাম্পাসে।

এতো বিপুল সংখ্যক শিক্ষার্থী ও সাথে আসা অভিভাবকবৃন্দের মাঝে একটা উল্লেখযোগ্য সংখ্যক রাজশাহী জেলার মানুষও ছিলেন। এই রাজশাহী জেলার শিক্ষার্থী ও অভিভাবকগণের আবাসনের ব্যবস্থা করা, ভোরে এসে পৌঁছানো কুইক সার্ভিসগুলোর বাস থেকে শিক্ষার্থীদের হলে এনে যত্ন করে একটু বিশ্রামের সুযোগ করে দেওয়া, দরিদ্র পরীক্ষার্থীদেরকে খাদ্য ও শিক্ষাসামগ্রী সহায়তা প্রদান করাসহ যাবতীয় সকল সেবামূলক সহায়তা করেছে রাজশাহীর সন্তানদেরই অরাজনৈতিক ও সম্পূর্ণ সেবাধর্মী সংগঠন রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

ভোর হতে বিশ্ববিদ্যালয়ের প্রধান পয়েন্ট যেমন, শহীদ মিনার এলাকা, জিরো পয়েন্ট, বিশ্ববিদ্যালয়ের রেল স্টেশনের মতো জায়গাগুলোতে নিজেরা উপস্থিত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে পরীক্ষাকেন্দ্র চিনিয়ে দেওয়া, ভ্রাম্যমাণ টয়লেট চিনিয়ে দেওয়া, খাদ্যগ্রহনের স্থান চিনিয়ে দেওয়া, ছাত্রীদের জন্য মহিলা হলগুলো চিনিয়ে দেওয়া, অভিভাবগণকে বিশ্রামের স্থানে নিয়ে যাওয়ার মতো মানবিক সকল কাজ রাজশাহী হতে আগত অতিথিদের জন্য করেছেন রাজশাহীর এই ছেলে-মেয়েরা।

রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সকল প্রকার সাহায্য করে আসছেন রাজশাহী সিটি করপোরেশন এর মেয়র ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

সংগঠনটি ২০০৯ সাথে স্থাপন করেন সংগঠনটির বর্তমান প্রধান উপদেষ্টা কে.এম. ইতরাৎ হামিদ (সোহেল) যিনি বর্তমানে ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, রাজশাহী মহানগর (বোয়ালিয়া), রাজশাহী’ শাখার সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন।

রাজশাহী জেলা স্টুডেন্ট’স এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান কার্যনির্বাহী কমিটিতে সভাপতি হিসেবে কাজ করছেন মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে সম্মান শেষ বর্ষে অধ্যয়নরত এম. নুর আলম খান সাক্ষর সভাপতি হিসেবে ও সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন আইন বিভাগে সম্মান শেষ বর্ষে অধ্যয়নরত মোঃ তানভীর কায়সার অনিন্দ্য।

এছাড়াও সিনিয়র সহ-সভাপতি হিসেবে সাইদুর রহমান; সহ-সভাপতি হিসেবে শামীমা ইসলাম তিশা, মেহেদী হাসান সুজন, হাসান রাকিব ও শফিউল ইসলাম রিফাত; যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে জনি আহমেদ, সারাবান তহুরা মীম, হাসান মেহেদী, মাশরুর ইশরাক ও নাহিদ হাসান রুহান; সাংগঠনিক সম্পাদক হিসেবে জহুরুল ইসলাম, আজিফা জাহান অনন্যা, সুমাইয়া আজিজ হাসিবা, আসাদুজ্জামান নূর ও এমদাদুল হক মিলন দায়িত্বপ্রাপ্ত হোন।

এই সংগঠনটির উপদেষ্টা মন্ডলীর মধ্যে রয়েছেন, প্রধান উপদেষ্টা কে. এম. ইতরাৎ হামিদ (সোহেল); উপদেষ্টামন্ডলীর সদস্য মোঃ রিপন হোসেন, বজলুর রশীদ বজলু, আফরিন প্রকৃতি, মোঃ তানভীর সোহেল, ফাহমিদা আফরিন, জাহিদুল ইসলাম ও মোঃ জাকিরুল ইসলাম।

ছাত্র উপদেষ্টামন্ডলীর সদস্য হিসেবে রয়েছেন,রাকিবুল ইসলাম, মোস্তফা কামাল রাজন, জামিল উদ্দিন প্রামাণিক, আরিফুল ইসলাম, আহনাফ আহমেদ,মোঃ সোহানুর রহমান ও সালাহ উদ্দিন মোল্লাহ। উপদেষ্টা ও ছাত্র উপদেষ্টা মন্ডলীর সকলেই রাজশাহীর সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান কৃতী শিক্ষার্থী।

এছাড়াও শিক্ষক উপদেষ্টা হিসেবে রয়েছেন নাজনীন বেগম, অধ্যাপক, আইন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও আসাদুল হক, সহকারী অধ্যাপক, নৃ-বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

রাজশাহী হতে এতো দুরের এই সংগঠনের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির সভাপতি এম. নুর. আলম খান সাক্ষর বলেন, আমরা যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলাম, তখন এই সংগঠনটিই আমাদেরকে আগলে রেখেছিল। আমাদের সকল ধরণের সাহায্য করেছিল। যদিও তখন বেশ ছোট পরিসরে ছিল। আমরা ধীরে ধীরে আমাদের কার্যপরিধি বাড়াচ্ছি।

সংগঠন নিয়ে ভবিষ্যত পরিকল্পনার ব্যাপারে জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক তানভীর কায়সার অনিন্দ্য জানান, এই সংগঠনকে রাজশাহীর মানুষের কাছে পরিচিত করে তোলাটাই এখন আমাদের প্রধান লক্ষ্য। রাজশাহীর ছেলে-মেয়েরা এসে যেন না ভাবে যে এতোদুরে আমাদের কেউ নেই। আমরা আছি। আমাদের সকল পরিশ্রম আমাদের রাজশাহীর ছোট ভাই-বোনদের জন্যে। আমাদের প্রধান পৃষ্ঠপোষক রাসিকের মাননীয় মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন চাচার সহায়তায় আমরা নিজেদেরকে আরো পরিচিত করতে ও ছাত্রসেবা করতে সক্ষম হবো এটাই আমাদের ভবিষ্যত পরিকল্পনা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে