ফরিদপুরে এসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২; সময়: ৪:০২ অপরাহ্ণ |
ফরিদপুরে এসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর : ফরিদপুর সদরের কানাইপুরে শ্রমিকদের যাতায়াতের পথ উন্মুক্ত করা ও এসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিসিক শিল্প নগরীর শ্রমিক এলাকাবাসী।

কানাইপুর বিসিক শিল্প নগরী আয়োজিত (১৮ আগষ্ট) বৃহস্পতিবার সকাল ১০ টায় ঢাকা – খুলনা মহাসড়ক কানাইপুর বিসিক শিল্প নগরী সংলগ্ন স্থানীয়দের উদ্যোগে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে কানাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি প্রফেসর আবুল কাশেম, ব্যবসায়ী নজরুল ইসলাম, নারী শ্রমিক মিস পলি, মমতাজ, স্থানীয় বাসিন্দা আব্দুর রাজ্জাক, সানজাউর রহমানসহ বিসিক শিল্প নগরীর সাধারণ শ্রমিক, স্থানীয় এলাকাবাসী, স্কুলের শিক্ষার্থীসহ এলাকার সহস্রাধিক মানুষ যোগ দেন।

স্থানীয় এলাকার বাসিন্দারা অভিযোগ করে বলেন, কানাইপুরে আল- আমিন কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নামে একটি এসিডের কারখানা গড়ে উঠে। এই কারখানায় বিষাক্ত কেমিক্যাল উৎপাদন করে আসছে। কারখানার উৎপাদন শুরু হলে এর কেমিক্যালের ঝাজালো গন্ধে এলাকার সাধারণ মানুষ রাস্তায় হাঁটাচলা এমনকি ঘরে থাকতে পারেন না।

বিষাক্ত কেমিক্যালের গন্ধে শ্বাসবন্ধ হয়ে আসে। অনেকে জ্ঞান হারিয়ে ফেলে। আশপাশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষার্থীরা লেখাপড়া ব্যাহত হয়। কারখানার বিষাক্ত কেমিক্যালে এলাকার গাছপালা মরে যাচ্ছে। এছাড়া ফসলি জমিতে কোন ফসল ফলছে না। কেমিক্যালের সালফার এসিডের বিষাক্ত গ্যাসে স্থানীয় এলাকার শিশু থেকে শুরু করে সবাই অসুস্থ হয়ে পড়েছেন।

এছাড়াও বিসিক শিল্প নগরীর কর্মরত শ্রমিকরা অভিযোগ করে জানান, ঐ প্রতিষ্ঠানে শ্রমিকদের জন্য বরাদ্দকৃত আবাসনস্থল থেকে কারখানায় যাতায়াতের রাস্তা বন্ধ করে দেয় এসিড কারখানা কতৃপক্ষ। তারা বলেন দীর্ঘ ২৫ বছর ধরে রাস্তাটি চলাচলের জন্য উন্মুক্ত থাকলেও মহামারি করোনা শুরুর প্রাক্কালেই শ্রমিকদের চলাচলের একমাত্র এই রাস্তাটি বিনা নোটিশে বন্ধ করে দেওয়া হয়। এতে করে ঐ সকল শ্রমিকরা কর্মস্থলে যাতায়াতের চরম ভোগান্তির শিকার হয়।

জানা যায়, দীর্ঘ ২৫ বছর আগে কানাইপুর বিসিক শিল্প নগরী স্থাপন হয়। এরপরে গত প্রায় এক যুগ ধরে আল- আমিন কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নামে এসিডের কারখানা স্থাপন হয়। বিষাক্ত এসিডের গ্যাসের কারণে এখানকার জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। বিপর্যয়ের মুখে পড়েছে পরিবেশ। এ ঘটনায় চাপা ক্ষোভ বিরাজ করছে এলাকাবাসীদের মাঝে।
স্থানীয়রা অবিলম্বে এ কেমিক্যাল কারখানাটি বন্ধের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন।

এ বিষয়ে এসিড কারখানার কর্তৃপক্ষের ম্যানেজার রেজাউল জানান, মালিক সমিতির নিরাপত্তার কথা চিন্তা করে বিভিন্ন দুষ্কৃতকারীদের কবল থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সিধান্ত মোতাবেক রাস্তা দিয়ে চলাচলের উপর নিষেধাজ্ঞা জারী করা হয়। এছাড়া সরকারি নিয়মানুযায়ী ঐ স্থানে রাস্তা দেওয়ার কোন অনুমতি নাই। এসময় বিষাক্ত এসিডের গ্যাস বিষয়ে জানতে চাইলে রেজাউল বলেন, প্রত্যেকটা পণ্যেরই গন্ধ থাকে, তদ্রুপ এসিড ক্যামিক্যালেরও গন্ধ রয়েছে, যা অভিযোগকারীরা মেনে নিতে পারেনি। তবে সরকারি নিয়মনীতি অনুসরণ করেই প্রতিষ্ঠানের সকল কার্যক্রম পরিচালনা হচ্ছে।

এদিকে মানববন্ধনের খবর পেয়ে কোতয়ালী থানার পুলিশ ঘটনাস্থলে এসে স্থানীয়দের বুঝিয়ে মানববন্ধন তুলে নেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে