বঙ্গবন্ধুর খুনিদের বিচারে স্বাধীন কমিশন গঠনের দাবি রাবি উপাচার্যের

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২; সময়: ৫:০৬ pm |
বঙ্গবন্ধুর খুনিদের বিচারে স্বাধীন কমিশন গঠনের দাবি রাবি উপাচার্যের

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নির্মম হত্যাকাণ্ডে জড়িতদের বিচার নিশ্চিত করতে স্বাধীন কমিশন গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

দিবসটি উপলক্ষে সোমবার সকাল ১০টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভায় এই আহ্বান জানান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় উপাচার্য আরও বলেন, ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর স্বপ্ন আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি। তাই বঙ্গবন্ধুকে হারানোর শোককে শক্তিতে পরিণত করে আজ জাতি সোনার বাংলা বাস্তবায়নে দৃঢ়চিত্তে এগিয়ে যাচ্ছে।

বঙ্গবন্ধুর আত্মত্যাগের মহিমা ও দীর্ঘ সংগ্রামী জীবনাদর্শ আমাদের কর্মে প্রতিফলিত করাই হোক আজকের এই দিনে আমাদের দৃঢ় অঙ্গীকার।

রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় এই সভায় ‘বঙ্গবন্ধু ও আধুনিক রাজনীতি’ শীর্ষক বক্তৃতা দেন, বিশিষ্ট লেখক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায়।

অনুষ্ঠানে স্বদেশ রায় বলেন, যে দেশে সকল ধর্ম, বর্ণ, জাতি, গোষ্ঠীর সমান অধিকার থাকে না, সেটা আধুনিক রাষ্ট্র হতে পারেনা। বঙ্গবন্ধু স্বাধীন এ দেশে কোনো ধরনের ধর্ম-বর্ণের বৈষম্য রাখেন নি। বরং বাঙালি জাতিকে অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তোলার চেষ্টা করেছেন। এমনি এক অসাম্প্রদায়িক ও আধুনিক রাষ্ট্র গড়ে তোলার চেষ্টা করেছেন বঙ্গবন্ধু।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ বিভিন্ন অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ ও বিভাগীয় সভাপতি, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

এর আগে দিবসটি উপলক্ষে সোমবার সূর্যোদয়ের সাথে সাথে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

পরে সকাল সাড়ে ৯টার দিকে র‌্যালি নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

এরপর আবাসিক হল ও বিভাগসহ বিভিন্ন পেশাজীবী, সাংস্কৃতিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়া দিবসটি উপলক্ষে রাবি এবং বিশ্ববিদ্যালয় স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের জন্য অনলাইনে রচনা প্রতিযোগিতা, বাদ জোহর বিশ্ববিদ্যালয় মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল, সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা এবং সন্ধায় শহীদ মিনার চত্বরে প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠিত হয়।

সন্ধ্যা ৭টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে কবিতা পাঠ ও আলোচনা আয়োজিত হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে