রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২; সময়: ১:০২ pm |
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক : গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে রাজশাহীবাসী। সোমবার সকালে (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে মহানগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ।

এখানে ফুল দিয়ে বঙ্গবন্ধুনকে বিনম্র শ্রদ্ধা জানায়, রাজশাহীর বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতি সংগঠনসহ সর্বস্তরের মানুষ সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভার আনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন, রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ রানা প্রমূখ। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

এসময় রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ বলেন, আজকের দিনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম জানতে পারবে দেশের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান। আর বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে তারাও যেন দেশকে ভালোবাসে ।

এদিকে, রাজশাহী মহানগরীর কুমরপাড়া দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের করেন মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। র‌্যালীটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ আলী কামাল, সহসভাপতি শাহীন আক্তার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আসলাম সরকার প্রমুখ।

এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ডাবলু সরকার বলেন, আজ এই শোককে শক্তিতে রুপান্তরিত করে আগামী দিনে অপশক্তির বিরুদ্ধে তীব্র গণজোয়ার সৃষ্টি করতে হবে। তারা যেন আর কোনদিন বাংলাদেশে আরেকটা ৭৫, আরেকটা ২১ শে আগস্ট ঘটাতে না পারে সে বিষয়ে আমরা প্রস্তুত রয়েছি।

অপরদিকে, দিবসটি উপলক্ষে নগরীর মোড়ে মোড়ে আওয়ামী লীগের পক্ষ থেকে দিনভার মাইকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়। এছাড়াও বিভিন্ন সংগঠণের পক্ষ থেকে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যায় মার্কিন দুতাবাস জড়িত ছিল এবং সেটি প্রমানিত বলে দাবি করেছেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা। সোমবার দশটায় নগরীর সিএন্ডবি মোড়ের বঙ্গবন্ধু মুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, এই হত্যাকান্ডের এক মাস আগে থেকে রাতে মার্কিন দুতাবাসে প্রস্তুতি চলেছে। সেখানে খুনিরা যাতায়াত করতো। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যায় প্রতক্ষ্য ও পরোক্ষভাবে আমেরিকা জড়িত এই সত্য প্রমানিত হয়েছে।

সাংসদ সেসময়কার গোয়েন্দা সংস্থাগুলোর ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে বলেন, হত্যাকান্ডের পিছনের কুশিলব ও আয়োজনকারীদের সামনে আনতে প্রধানমন্ত্রী ঘোষিত তদন্ত কমিশন দ্রুত গঠন ও কার্যকরী করতে হবে। পরে তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দলীয় নেতাকর্মীদের শপথ বাক্য পাঠ করান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে