‘মোটা’ বলায় ব্রিটিশ পত্রিকার বিরুদ্ধে মামলা

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২; সময়: ৬:১৫ অপরাহ্ণ |
‘মোটা’ বলায় ব্রিটিশ পত্রিকার বিরুদ্ধে মামলা

পদ্মাটাইমস ডেস্ক : আরব পুরুষদের তুলনায় নারীদের ‘মোটা’ হওয়া নিয়ে এক নিবন্ধে স্থূলতার উদাহরণ হিসেবে নিজের ছবি ব্যবহার করায় যুক্তরাজ্যের দ্য ইকোনমিস্ট পত্রিকার বিরুদ্ধে মামলা করেছেন ইরাকি অভিনেত্রী এবং টিভি উপস্থাপক এনাস তালেব।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এনাসের অভিযোগ, ছবিটি তার অনুমতি ছাড়াই অপ্রাসঙ্গিকভাবে ব্যবহার করা হয়েছে। এতে তার গোপনীয়তা লঙ্ঘিত হয়েছে। এছাড়া ছবিটি ফটোশপ করা হয়েছে বলেও দাবি তার।

ইরাকের এই সুপরিচিত অভিনেত্রী এবং টক শো উপস্থাপক এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি এ জন্য যুক্তরাজ্যে আইনি পদক্ষেপ শুরু করেছেন।

এদিকে দ্য ইকোনমিস্ট কর্তৃপক্ষের মন্তব্যের জন্য অনুরোধ করে বিবিসি তাৎক্ষণিকভাবে জবাব পায়নি।

পত্রিকাটি ইরাকের ব্যাবিলন ইন্টারন্যাশনাল ফেস্টিভালে ৯ মাস আগে তোলা তালেবের ছবি ব্যবহার করেছিল। সেখানে তাকে এই ধরনের স্থূলতার উদাহরণ হিসেবে তুলে ধরা হয়।

‘কেন আরববিশ্বে নারীরা পুরুষের চেয়ে মোটা হয়’―এ শিরোনামে জুলাইয়ের শেষের দিকে প্রকাশিত নিবন্ধটিতে বলা হয়, পুরুষের তুলনায় আরব নারীদের বেশি ওজন হওয়ার অন্যতম কারণ হচ্ছে, দারিদ্র্যতা এবং সামাজিক বিধি-নিষেধের কারণে তাদের অনেকেই ঘরবন্দি থাকে।

নিবন্ধে বলা হয়েছে, আরেকটি সম্ভাব্য কারণ হচ্ছে কিছু পুরুষের কাছে মোটাসোটা গড়নের নারীরা আকর্ষণীয়। এতে বলা হয়, ‘ইরাকিরা প্রায়ই সৌন্দর্যের আদর্শ হিসেবে মোটাসোটা এনাস তালেবকে (ছবিতে) উল্লেখ করে।’

এনাস তালেব নিবন্ধটিকে ‘সাধারণভাবে আরব নারী এবং বিশেষ করে ইরাকি নারীদের জন্য অবমাননাকর’ হিসেবে চিহ্নিত করেছেন। তিনি প্রশ্ন করেছেন, ‘কেন পত্রিকাটি ইউরোপ বা যুক্তরাষ্ট্রের বদলে আরববিশ্বের মোটা নারীদের প্রতি আগ্রহ দেখাল?’

আল-আরাবিয়া টিভির সঙ্গে কথা বলার সময় তালেব জানান, নিবন্ধটি প্রকাশের পর সোশ্যাল মিডিয়ায় তাকে নিপীড়নমূলক মন্তব্যের সম্মুখীন হতে হয়েছে।

নিউজলাইনস ম্যাগাজিনকে তালেব বলেন, আমি কভার স্টোরির জন্য ওই ম্যাগাজিনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এই ঘটনায় আমার যে মানসিক, মানসিক ও সামাজিক ক্ষতি হয়েছে তার জন্য আমি ক্ষতিপূরণ দাবি করছি। আমার আইনি টিমের সহায়তার আমি পরবর্তী পদক্ষেপ নেয়ার ব্যবস্থা করছি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে