‘ক্রিমিয়ার মুক্তির মধ্য দিয়েই ইউক্রেন যুদ্ধ শেষ হবে’

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২; সময়: ১২:৩০ অপরাহ্ণ |
‘ক্রিমিয়ার মুক্তির মধ্য দিয়েই ইউক্রেন যুদ্ধ শেষ হবে’

পদ্মাটাইমস ডেস্ক : ক্রিমিয়ার মুক্তির মধ্য দিয়েই ইউক্রেন যুদ্ধ শেষ হবে বলে জানালেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ার একটি বিমান ঘাঁটিতে বেশ কয়েকটি বড় বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর এমন মন্তব্য করেন জেলেনস্কি। যদিও বক্তব্যে বিস্ফোরণের বিষয়টি উল্লেখ করেননি তিনি। বলেন, ২০১৪ সালে ক্রিমিয়া দখলের মধ্য দিয়েই মূলত ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে রাশিয়া।

মঙ্গলবার বিকেলে ক্রিমিয়ায় সমুদ্র সৈকতের কাছে রুশ বিমান ঘাঁটিতে কয়েক দফা বিস্ফোরণ ঘটে। নিহত হয় একজন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গোলাবারুদের মজুদে ওই বিস্ফোরণ ঘটেছে।

রাশিয়া এই বিস্ফোরণের ব্যাপারে তেমন উচ্চবাচ্য করছে না। তারা বলছে গোলাবারুদ রাখার স্থানে বিস্ফোরণ হয়েছে। তবে তা কোনো হামলার কারণে হয়নি এবং এতে ক্ষয়ক্ষতিও তেমন হয়নি। অন্যদিকে ইউক্রেনের শীর্ষ এক উপদেষ্টা এই বিস্ফোরণের দায় অস্বীকার করেছেন।

কাগজে কলমে ক্রিমিয়া ইউক্রেনের অংশ। কিন্তু ২০১৪ সালে একটি গণভোটের পর রাশিয়া এই উপদ্বীপ দখল করে নেয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় ওই গণভোটকে অবৈধ হিসেবে বিবেচনা করে। অনেক ইউক্রেনীয় মনে করেন ক্রিমিয়া দখলের মধ্য দিয়েই রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরু হয়েছে।

জেলেনস্কিও সেই কথাই বললেন গতকাল। তিনি বলেন, আমরা ভুলে যাব না ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ শুরু হয়েছিল ক্রিমিয়া দখলের মধ্য দিয়ে। এই রাশিয়ান যুদ্ধ…ক্রিমিয়ার মধ্য দিয়ে শুরু এবং অবশ্যই ক্রিমিয়ার মুক্তির মধ্য দিয়েই শেষ হবে।

জেলেনস্কির সর্বশেষ এই মন্তব্য এটাই ইঙ্গিত করে যে, তিনি বিশ্বাস করেন ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার আগে ক্রিমিয়া পুনরায় নিজেদের করে নিতে পারবে ইউক্রেন। তবে অতীতে তিনি এই ইস্যুতে ভিন্ন কথা বলেছিলেন।

অতীতে তিনি ইঙ্গিত করেছিলেন, রাশিয়া যদি ২৪ ফেব্রুয়ারির পূর্বের অবস্থায় ফিরে যায় তাহলে ইউক্রেন শান্তি মেনে নিতে পারে। অর্থাৎ পুনরায় ক্রিমিয়ার দখল নেওয়া তাদের কোনো দাবি বিবেচিত হবে না।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে