বিশ্বে কোভিডে মৃত্যু বেড়েছে, কমেছে শনাক্ত

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২; সময়: ১১:০৬ am |
বিশ্বে কোভিডে মৃত্যু বেড়েছে, কমেছে শনাক্ত

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১ হাজার ২২৭ জন। যা আগের দিনের তুলনায় বেড়েছে প্রায় সাড়ে চারশ’। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৪ লাখ ৩৮ হাজার ২০ জনে।

করোনা বিষয়ক হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের হিসাবে ৮ আগস্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ছিল ৭৮০ জনের। একদিনের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২৭ জনে।

মঙ্গলবার (৯ আগস্ট) এর নতুন প্রকাশিত তথ্যে করোনায় মৃত্যুর হার বাড়তে দেখা যায়। করোনায় মৃত্যু বাড়লেও এদিন অবশ্য বিশ্বব্যাপী করোনায় শনাক্তের হার কমতে দেখা গেছে। ৮ আগস্টের হিসাবে বিশ্বব্যাপী করোনায় শনাক্ত রোগী পাওয়া যায় ৫ লাখ ৫৬ হাজার ৫১ জনের। ২৪ ঘণ্টার ব্যবধানে সেটি কমে ৫ লাখের নিচে নেমে এসেছে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যমতে, ৯ আগস্ট করোনাভাইরাসে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৮৪ হাজার ৫৪৭ জন। এর ফলে বিশ্বে করোনায় শুরু থেকে মোট আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ালো ৫৮ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ৭০১ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে যথারীতি সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে এশিয়ান দেশ জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৫৬৩ জন। মহামারিটির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৫৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৩৩ হাজার ৬৬৩ জন।

অপরদিকে করোনায় প্রাণহানির ঘটনায় গত ২৪ ঘণ্টায় তালিকার শীর্ষে চলে এসেছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। একদিনের ব্যবধানে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮৮ জনে। এছাড়াও সংক্রমিত হয়েছে ১৭ হাজার ৪০৯ জনে। বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও শনাক্তের তালিকায় ব্রাজিল বর্তমানে যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ স্থানে অবস্থান করছে।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৪০০ জন এবং মারা গেছেন ১২৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৪০ লাখ ১ হাজার ৮৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৯ হাজার ১৪ জন মারা গেছেন।

এছাড়াও ইউরোপের দেশ ফ্রান্সে নতুন করে এই মহামারিতে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯০ জন এবং মারা গেছেন ১০৯ জন। করোনার শুরু থেকে ফরাসিতে ৩ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৬৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫২ হাজার ৭১১ জন মারা গেছেন।

ইউরোপের অন্য দেশ ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৯৭৫ জন এবং মারা গেছেন ১১৩ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৪০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৩ হাজার ২৪৯ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনায় আক্রান্ত রোগীর দেখা পাওয়া যায়। এরপর ২০২০ সালের শুরু থেকে বিশ্বব্যাপী এই মহামারিটি ছড়িয়ে যাওয়ায় ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে আখ্যায়িত করা হয়। এর আগে সেই বছরের জানুয়ারির ২০ তারিখে বিশ্বজুড়ে করোনার সতর্কতা হিসেবে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে