সন্তান স্মরণে দীর্ঘ নখ রেখে বিশ্বরেকর্ড

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২; সময়: ১:২৮ pm |
সন্তান স্মরণে দীর্ঘ নখ রেখে বিশ্বরেকর্ড

পদ্মাটাইমস ডেস্ক : ২৫ বছর ধরে নিজের হাতের নখ লম্বা রাখছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার বাসিন্দা ডায়ানা আর্মস্ট্রং। ২০২২ সালের ১৩ মার্চ পর্যন্ত হিসাব অনুযায়ী, তার দুই নখের সম্মিলিত দৈর্ঘ্য ৪২ ফুট ১০ ইঞ্চি। ফলে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় নখের অধিকারী তিনি, যা জায়গা করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। খবর এনডিটিভি।

দীর্ঘ সময় ধরে বেড়ে ওঠা নখের ওপর এখন নানা ধরনের নকশা করছেন তিনি। ১৯৯৭ সাল থেকে নখ কাটেন না ৬৩ বছর বয়সী ডায়ানা। ডায়ানা নিজের হাতে গোসল, খাওয়াসহ নিত্যনৈমত্তিক অনেক কাজই করতে পারেন না। তার নখ এখন ৪৪ সেন্টিমিটার দীর্ঘ। দুই হাতেই এমন নখ রয়েছে তার। দুই হাতের ১০ আঙুলের নখই তিনি এত বড় করেছেন।

তবে ডায়ানা তার নখ এখন নানা নকশার কারুকার্যে ভরিয়ে তুললেও এর পেছনে একটি দুঃখভারাক্রান্ত গল্প রয়েছে। ১৯৯৭ সালে ডায়ানার ১৬ বছরের মেয়ে লতিশা হাঁপানিতে মারা যায়। ডায়ানার নখের পরিচর্যার দায়িত্ব ছিল লতিশার। নিজ সন্তান মারা যাওয়ার পর থেকে নখের যত্ন নেয়া ছেড়েছিলেন ডায়ানা। ২৫ বছরের অযত্নে নখ এত লম্বা হয়েছে তার। তবে অযত্নের পর এখন তিনি নখের যত্ন নিতে দীর্ঘ সময় পার করেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যানুযায়ী, এই রেকর্ড গড়তে তাকে ২৫ বছর অপেক্ষা করতে হয়েছে। শেষবার তিনি ১৯৯৭ সালে নখ কাটেন। এরপর টানা ২৫ বছর ধরে তিনি নখ কাটেন না, যা আস্তে আস্তে বড় হয়ে এখন বিস্ময়কর হয়ে উঠেছে। এই নখের কারণে ডায়ানাকে কোনো ঝামেলাও পোহাতে হয় না; বরং স্বাভাবিকভাবেই সব কাজ করতে পারেন তিনি। শুধু তাই নয়, বাচ্চাদেরও সঠিকভাবে লালন-পালন করছেন ডায়ানা।

ডায়ানা সংবাদমাধ্যমকে বলেন, ‘শুরুতে আমার সিদ্ধান্ত সবাইকে অবাক করে। পরে আমি নখ রাখা শুরু করলে তারা হতাশ হন। বিশ্বরেকর্ডের খবরটি তাই তাদের জানাইনি। তা ছাড়া সবকিছুই স্বাভাবিকভাবে চলছে। এখনো আমি বড় নখ নিয়ে স্বাভাবিক জীবনযাপন করছি। যে কাজগুলো হাতে করতে পারি না, তা পা দিয়েই করে নিই। তা ছাড়া আমার সন্তানরাও আমাকে সহযোগিতা করে।’

বিশ্বরেকর্ডের পর ডায়ানার নখ না কাটার সিদ্ধান্তে আরও অটল রয়েছেন। ডায়ানা জানান, নখ কাটার কোনো ইচ্ছে তার নেই। তিনি আগের মতোই এগুলোর যত্ন নেবেন। নখে নেইলপলিশও লাগান। প্রায় ২০ বোতল নেইলপলিশ লাগাতে হয় তার নখে। কাজটিতে তিনি বিরক্ত হন না; বরং উপভোগ করেন।

এর আগে ১৮ ফুট ৮ ইঞ্চি দীর্ঘ নখ নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েছিলেন মার্কিন নারী আয়ানা উইলিয়ামস। তবে শেষ পর্যন্ত তিনি সেগুলো কেটে ফেলেছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে