আসিয়ানে নিষিদ্ধ হলেন মিয়ানমারের জেনারেলরা

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২; সময়: ১:১৬ অপরাহ্ণ |
আসিয়ানে নিষিদ্ধ হলেন মিয়ানমারের জেনারেলরা

পদ্মাটাইমস ডেস্ক : মিয়ানমারের জেনারেলদের নিষিদ্ধ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান)।

১৫ মাস আগে ঘোষিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমার কোনো অগ্রগতি অর্জন না করা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। জোটের পররাষ্ট্রমন্ত্রীরা এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (০৫ আগস্ট) কম্বোডিয়ার নমপেনে আসিয়ানের আঞ্চলিক পর্যায়ের ধারাবাহিক বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও মিয়ানমারের বিশেষ দূত প্রাক সোখোন বলেছেন, মিয়ানমারের জেনারেলদের অবশ্যই বর্তমান সংকটময় পরিস্থিতির উন্নতি দেখাতে হবে। তারপর আমরা মিয়ানমারের সঙ্গে কাজ করার ব্যাপারে সিদ্ধান্ত নেব।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রী অং সান সুচিকে বন্দি এবং তার দল এনএলডি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। জারি করে সামরিক শাসন। এই সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ গড়ে ওঠে। রাজপথে আন্দোলনে নামে দেশটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

তবে সহিংসতা দমনে নির্বিচারে গুলি, ধরপাকড় ও গুম-হত্যার মাধ্যমে সেই আন্দোলন কঠোর হাতে দমনের পথ বেছে নেয় জান্তাবাহিনী। এরইমধ্যে দেশটিতে ২১৫৯ জন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে জান্তাবাহিনী। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার মানুষকে।

এমন পরিস্থিতিতে গেল বছর এপ্রিলে দেশটিতে শান্তি ফেরাতে আসিয়ানের চাপে বেশ কয়েকটি ইস্যুতে সমঝোতায় পৌঁছায় সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল মিন অং হ্লাইং।

তবে সেই পাঁচ দফা সমঝোতা বাস্তবায়নে জান্তা সরকার কোনো উদ্যোগ নেয়নি বলে অভিযোগ করে আসছে আসিয়ান। এরপর গতমাসে চার রাজনৈতিক বন্দির ফাঁসি কার্যকরের পর থেকে পরিস্থিতি আরো ঘোলাটে হয়ে গেছে।

বিষয়টি নিয়ে শুক্রবার (০৫ আগস্ট) আসিয়ানের আঞ্চলিক বৈঠকে মিয়ানমারের নিন্দা জানান জোটের অন্য সদসরাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

বৈঠক শেষে প্রাক সোখোন সংবাদ সম্মেলনে বলেন, মিয়ানমার জান্তা সরকার পাঁচ দফা ঐক্যমতের বিষয়ে সামান্য অগ্রগতি দেখাতে পারেনি। সময়মতো ও সম্পূর্ণভাবে এটি বাস্তবায়নে নেপিদোর প্রতিশ্রুতির অভাবে গভীরভাবে হতাশ আসিয়ান।

তিনি আরও জানান, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় আঞ্চলিক সম্মেলনের আগে মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলকে (এসএসি) এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য বলা হয়েছে।

এদিকে আসিয়ানের অভিযোগ প্রত্যাখ্যান করেছে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে দেশটির জান্তা সরকার জানিয়েছে, তারা আসিয়ানের দাবি প্রত্যাখ্যান করছে। পাঁচ দফা পরিকল্পনা অনুসরণ করা হচ্ছে বলেও জানান তারা।

বিবৃতিতে আরো বলা হয়, মিয়ানমার বিশ্বাস করে, আসিয়ান দীর্ঘমেয়াদে জোটের সনদের বিধান ও সদস্যরাষ্ট্রগুলোর মৌলিক নীতিকে সম্মান করার মধ্যদিয়ে তার ঐক্য ও গুরুত্ব বজায় রাখবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে