ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর নামের শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শিত হয়নি ড্রপডাউন ব্যানার

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২; সময়: ১০:০৪ পূর্বাহ্ণ |
ঈশ্বরদীতে বঙ্গবন্ধুর নামের শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শিত হয়নি ড্রপডাউন ব্যানার

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী : শোকের মাসে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু ও অন্য শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে একাধিক নির্দেশনা দেওয়া হলেও সরকারি এ নির্দেশনা অমান্য করেছে পাবনার ঈশ্বরদী উপজেলার বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়। শোকের মাস আগস্টের ৫ দিন অতিক্রম হলেও নামকরা এ প্রতিষ্ঠানে এখনও ড্রপডাউন ব্যানার লাগানো হয়নি। বঙ্গবন্ধুর নামে শিক্ষা প্রতিষ্ঠানেই তার প্রতি শ্রদ্ধা না দেখানো ও সরকারি নির্দেশনা অমান্য করার মতো ঘটনা নিয়ে ব্যাপক সমালোচনা চলছে।

এ বিষয়ে বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান বলেন, ‘আমার মেয়ের মেডিক্যালে ভর্তির জন্য আমি ঢাকাতে অবস্থান করছি। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি লাগিয়েছেন কি না, তা জানা নেই।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার বলেন, সরকারি নির্দেশনা পাওয়ার পরের দিনই সব শিক্ষা প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে। আমরা প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে পরিদর্শন করব। সরজমিনে পরিদর্শনের পর এ বিষয়ে পদক্ষেপ জানাতে পারব।’

প্রসঙ্গত: গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয়-মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এক জরুরি সভায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ পালনের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। পরে ৩১ জুলাই গৃহীত সিদ্ধান্ত দপ্তরাধীন প্রতিষ্ঠানকে সঠিকভাবে পালনের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, অধিদপ্তরাধীন সকল দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানে দৃশ্যমান স্থানে জাতীয় শোক দিবসের ভাবগাম্ভীর্য অক্ষুণ্ন রেখে ব্যানার স্থাপন করতে হবে। ব্যানারসমূহ পুরো আগস্ট মাসব্যাপী প্রদর্শন করতে হবে। বিবর্ণ, ছেঁড়া ব্যানার কোনোভাবেই ব্যবহার করা যাবে না। ব্যানার বিবর্ণ হলে প্রয়োজনে পুনঃস্থাপন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে ব্যানার ও পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ছাড়া অন্য কারও ছবি ব্যবহার করা যাবে না। মন্ত্রণালয় থেকে ব্যানারের যে নমুনা তৈরি করে পাঠানো হয়েছে, তা সব প্রতিষ্ঠানকে অনুসরণ করতে বলা হয়েছে। যাদের এলইডি বোর্ড রয়েছে তারা এলজিইডি বোর্ডের মাধ্যমে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বিষয়ক তথ্য চিত্র প্রচারের ব্যবস্থা করবে।

এছাড়াও সব দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীগণ আগস্ট মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করবেন। সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কনসহ বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে